Thursday, March 18, 2021

অনুভব

 অনুভব 

... ঋষি 


বৌদিতে  ডুব দিলাম 

চলন্তিকা বললো কুত্তা ,

তোমাকে ছেড়ে দিলাম মাঝ রাস্তায় ঘুমের ঘোরে 

তারপর পাথর ভেঙে শাবল খুঁজছি আমি ,

চলন্তিকা বললো দুঃখ পাস না বাবু 

আসা যাওয়া সেই তো জীবন। 

.

পরশু গেছিলাম বন্ধুদের কাছে 

পচা বললো তুই ফাটাফাটি স্মার্ট হয়ে যাচ্ছিস ,

অরিন্দম বলেছিল কোনো এক সময় 

আমার জীবন একটা গল্প ,সাতরঙা আকাশের রামধনু। 

শুনেছি মানুষের নাকি দুটো জীবন আছে 

অনেকটা কয়েনের এপিঠ আর ওপিঠ ,আলো আর অন্ধকার। 

.

চলন্তিকাকে প্রশ্ন করি নি  কোনোদিন 

বৌদি শব্দটা  অন্ধকার না আলো ,

শুধু মনের ভাঁজে যখনি আমি ৰামধনু দেখি ,দেখি তোমায় চলন্তিকা  

তুমি কি তবে ?

শুনেছি নারীরা যার কাছে আশ্রয়  খোঁজে সে হলো পুরুষ 

তবে পুরুষ কেন আশ্রয়হীন থাকে।  

কাল রাতে আমার স্ত্রী বলছিল তুমি  এবার আমার খামারে ঘোড়া হয়ে যাও 

দিনকাল ভালো না ,

আমি বলেছিলাম জুতোর কালি মাখিয়ে দেও আমার গালে 

আমি বিচ্ছিরি হতে চাই। 

.

বৌদি শব্দটা বড় অশ্লীল চোখে 

কিন্তু কি করি বলতো আমার কাছে নারী যে বড় অশ্লীল ,

ছি ছি জন্মের নগ্নতা কি বলা যায় ,

জানি ভুল ভাবছে সময় 

সত্যি বলতে কি আমার বাইশতম প্রেমিকা গভীর সঙ্গম কালে 

আমার কাছে চেয়েছিল শুধু শরীর ,

তাই শরীরটা দান করেছি তাকে 

আর অনুভবগুলো এতদিন জমানো ছিল চলন্তিকা তোমার জন্য। 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...