Thursday, March 4, 2021

মধ্যাহ্ন

 মধ্যাহ্ন 

.... ঋষি 


অদ্ভুত সেই শরীরটা 

জ্বরে পুড়ে যাচ্ছিল নিশিদিন যেন কোন তৃষ্ণা ,

আমার কি বয়স তখন 

চৈত্রের দুপুর ,ফ্যান চলছে ,চারিদিকে বই আর কবিতা ,

কাছে আসার তাগিদে বয়স কথা শোনে নি 

শুধু বুঝেছিলাম অবাঞ্চিত কিছু হঠাৎ ভেঙে দিলো আমার শৈশব। 

.

ভিতরে জ্বর ছিল ,তাই সময় জড়িয়ে যাচ্ছিল 

সময়ের উত্তাল বুকে স্তব্ধ বালিয়াড়ি সদ্য জন্মানো কবিতার মতো পবিত্র ,

ফণীমনসার ঝোঁপে একলা সেই যুবক 

কিছু বুঝতে পারে নি ,

তীব্র যন্ত্রনা ,অস্বচ্ছ সুখ ,ভেঙে পড়া বালিয়াড়ি সমুদ্রবুকে 

গুঁড়িয়ে গিয়ে মাথা উঁচু করেছিল সেদিন প্রথম পুরুষ। 

.

সব সময়ের কবিতা জন্মায় না 

জীবনের চিঠি কাকে পাঠাই  বুঝে ওঠা যায় না ,

শুধু শান্ত রামগিরি পাহাড়ের গায়ে বৃষ্টিচ্ছায় একলা আমি বসে 

আজ বুঝি 

সময়ের থেকে আমি একটু আগেই হেঁটে চলেছি। 

চোখ বুঝলে আমি বুঝতে পারি জীবন আমার সাত সমুদ্রের পাড়ে 

না কোনো ধনরাশি নয় 

জন্মান্তর নয় ,নয় স্বপ্ন ,

অনেকগুলো প্রশ্নের উত্তর তুমি শুধু চলন্তিকা 

আমার নষ্ট ভাঁড়ারে একমুঠো সাদা গরম ভাত 

আর তৃপ্তি 

মধ্যাহ্নের এই কবিতায়। 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...