Tuesday, March 16, 2021

ঠিক এতটুকু

ঠিক এতটুকু 
... ঋষি 

ঠিক এতটুকুই আছে 
আমি তোমার শরীর থেকে সরিয়ে দিলাম ঝোপ জংগল 
আমি তোমার বুক থেকে সরিয়ে দিলাম কোজাগরী চাঁদ 
আমি তোমার ঠোঁট থেকে শুনতে পেলাম সংসারে শ্লোক 
আমি তোমার শরীরের বন্দরে জাহাজের মাস্তুল পুঁতলাম,
তারপর তোমায় তুলে আনলাম কবর থেকে 
তোমার চোখে চশমা, তোমার ঠোঁটে ঈশ্বর। 
.
তোমার শরীর থেকে আরবী উপন্যাস, উপন্যাসের ঘোড়া সরাবার পর 
তোমাকে আমি নগ্ন করতে পারলাম কই,
তোমাকে উন্মুক্ত করতে কেটে গেছে আমার যৌবন 
তোমাকে বিষাক্ত করতে করতে আমি আর ডি এক্স
এতগুলো ধর্মের বিস্ফোরণ হবার পরও
আমি ধার্মিক হতে পারলাম কই। 
.
আমি নাছোড়বান্দা এবং নচ্ছার 
আমি উত্তর সভ্যতা এবং প্রাগৈতিহাসিক 
আমার বুকের লাভায় আজও শ্লোক আগলায় মাউন্টেন ফুজি। 
কি ঘর বানিয়েছে মানুষ 
এখন চাঁদকে দরকার পরছে মানুষের পৃথিবী  ধ্বংসের পর শুক্রাণু সংরক্ষনের জন্য।
এ আমি কোথায় চলেছি তোমাকে নগ্ন করে
এ আমি কোন পথে চলেছি তোমাকে একলা করে 
কি খুঁজছি তোমার নগ্নতায় আমি? 
এসো তুমি আমার ভিতর ঢোকো, আমি ঢুকি তোমার 
প্রথমে তুমি এখানে গুল্ম পাবে, পাবে আফিম আরও গভীরে।
এসো শৈশব, এসো যৌবন, বা বার্ধ্যক্য নয়
না সংগম নয় 
শুধু নগ্নতা
না প্লিজ তুমি আবার বলো না ছোটলোক 
আর না, আয় আমার ভিতরে আয়। 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...