Thursday, March 11, 2021

অন্ধকার দরজা

 অন্ধকার দরজা 

... ঋষি 


নিয়ম করে কাঠ কুড়িয়ে বাড়ি ফিরি 

সংসার করি ,উনুন জ্বালি ,সময়ের মুখে তুলে দি অমৃত ,

অফিস যাই ,বাড়ি আসি 

টিফিন খাই 

বিশাল একটা চওড়া রাস্তা শুয়ে থেকে শুনশান 

ফাঁকা একটা দরজা খুললেই 

আমি রাস্তায় এসে দাঁড়াই । 

.

আমার চারপাশে ঝাঁ চকচকে বাড়ি ,ঢালাই করা রাস্তা 

পায়ের নিচে জল 

জল না নদী বুঝতে পারি না ,

দূরে তাকালেই নদী বাঁক ,কত রাস্তা চারিপাশে ,

আজকাল চোখে ভালো দেখতে পাই না 

হারিয়ে যাই 

 .................... অন্ধকার। 

.

সামনে রুমাল মেলে  ধরি 

রুমালে লেগে আছে চলন্তিকা তোমার ঘামের গন্ধ 

আমার পথ ,

দূরে দেখি বড়ো বড়ো গাছ 

গাছে উপর পাখি ,পাখির সংসার ,আকাশের ডানা ,

অথচ আমার মুঠোর মধ্যে রুমাল।  

আমার চোখের সামনে রুমাল 

রুমালে ভরে চলি মৃত চাঁদ সূর্য আর আয়নার আমি 

আয়নাকে আমিটাকে আমি বড়ো  ঘৃণা করি। 

বারংবার ভুল করি 

ভুল  আর ভুল 

তারপর সব ঠিক 

গাছ কাটা পরে ,নদী  শুকিয়ে যায় ,রুমাল যায় হারিয়ে 

আমি সেই চওড়া রাস্তায় দাঁড়িয়ে 

আমার পিছনে সেই অন্ধকার দরজা। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...