Tuesday, March 16, 2021

আমার কিছু করার নেই



আমার কিছু করার নেই 
..ঋষি 
কলকাতা ,  ভারতবর্ষ আমার হাতের বাইরে চলে গেছে 
আমার কিছু করার নেই। 
আমরা কথা বলি, আমরা একে অপরের কথা শুনি না
আমার কিছু করার নেই। 
আমি পলাশ আর বসন্ত দুজনকেই চিনি প্রতিবারে নতুন করে 
আমার কিছু করার নেই। 
আমি সময়ের বালিঘড়ি আর গোলটেবিল মিটিং দুটোই জানি 
তবু আমার কিছু করার নেই। 
.
আমি একটা ফুটবলের ভিতর ঢুকে একটা কান্নার শব্দ শুনতে পাই
জানি সে কান্না আমার হলেও, মাঠের না। 
আমার প্রেমিকা থেকে প্রতিটা রিক্সাওয়ালার হাতে মোবাইল দেখেছি 
কিন্তু সত্যি হলো, যখনি আমি যখনি ফোন করেছি 
ফোন চলে গেছে হিউয়েন সাংএর কাছে 
চলন্তিকা ছিল না সেখানে, শুধু সময়ের পথে সেই পরিব্রাজক ছিল। 
.
আমি হাত ঢুকিয়েছি সময়ের ভিতর উঠে এসেছে চিতল মাছ 
আমি হাত ঢুকিয়েছি বাজারের ব্যাগে উঠে এসেছে টু বি এইচ কে 
আমি হাত ঢুকিয়েছি শহরের রাস্তায় উঠে এসেছে মুঠো ভর্তি ধুলো
আমি হাত ঢুকিয়েছি আজকের কবিতায়, শুধু খিদে খিদে, 
সবটাই খিদে 
মানুষের, সময়ের,চাকার, আগুনের, মনের। 
.
জানি না আজকাল আমার চারপাশে টেস্টটিউবে নারী 
আমার কলমের শব্দদের চলন্তিকা বলে গতজন্মের পাপ 
আর আগামীর অধিকার।
আমি চলন্তিকার দিকে তাকাই 
এগিয়ে চলি চলন্তিকার দিকে 
ভারতবর্ষ খিদেয় মরে,কলকাতায় বেড়ে যায় জনস্রোত
রাস্তা জ্যাম হয় 
গাড়িঘোড়া থেমে যায়। 
আমি চলন্তিকার নাভিতে একটা মাছ ওয়ালার হাঁড়ি দেখতে পাই 
পুরুষগুলো সব মাছের মতো ওই হাঁড়ির ভিতর খলবল করে
চলন্তিকা হাত ডুবিয়ে মাছেদের সান্তনা দেয় 
আমি কাঁটা ফুটিয়ে দি চলন্তিকার হাতে। 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...