Saturday, March 27, 2021

কথা

কথা 
..,,ঋষি 
কথা বলতে ইচ্ছে করছে 
এই শহরে কি একজনও কি আছে যার সাথে আমি মুখোমুখি আছি 
নাকি 
মুখোমুখি শুধু আমি আর শব্দ 
আর নিশব্দ। 
.
সময়ের পায়ের নিচে জল 
তুমি বোধহয় সদ্য হাঁড়ি, খুন্তি শেষে কাপড় বিছিয়ে ভাতঘুম, 
ভাতঘুম সভ্যতার সুখের দিন 
ভাতঘুম অসভ্যতার কাছে  সুযোগ 
ভাতঘুম আমার গভীরে একটা দিন 
যেখানে আমি, তুমি মুখোমুখি বসন্ত ফুপিয়ে শুকনো পাতা কুড়োয়। 
.
আমার পায়ের নিচে মাটি
তোমার সিন্ধু সভ্যতায় খুঁড়ে চলা রাখাল দাস বন্দ্যোপাধ্যায়, 
তুমি বোধহয় ব্যাস্ত 
নিরিবিলি ঘর সংসার, মাছ,ভাতে আর স্তনের ডগায় সন্তান 
অথচ আমার আঁকার খাতায় তুমি সেই সাঁওতালি নারী 
যার পায়ে৷ ঘুঙুর, শাড়িতে ময়ুরের পালক 
এত রঙ
আর আমি তোমার বাড়ির সামনে দাঁড়িয়ে সেই বটগাছ 
যাকে তুমি কাজের ফাঁকে প্রেমিক বলে ডাকো। 
.
কথা বলতে ইচ্ছে করছে
আসলে আমার কথাগুলো আমার সাথে বাস করা প্রশ্রয় 
সময়ের গভীরে জল, ফিতে কাটা দূরত্ব, 
সব কথাদের ঠিকানা থাকে না যেমন
তেমনি ঠিক থাকে না কথাদের শরীরে রক্ত
কথারা আসলে প্রাশ্রয়ী, আসলে ঈশ্বর ভক্ত। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...