Thursday, March 11, 2021

তোমার ঋতু

 তোমার ঋতু 

.... ঋষি 


এখন বৃষ্টির সময় নয় এই খামোকা শহরে 

তবু যদি ভিজতে চাও ধর্মতলা ,গড়িয়াহাট , চৌরঙ্গীতে অথবা নিউটাউনে 

আমাকে বোলো একবার 

'এক ঝাঁক বৃষ্টি হয়ে ঠিক উড়ে যাবো তোমার কাছে। 

একলা ফুটপাথে দূরে দেখতে পাওয়া গির্জার ঘড়িটা সাক্ষী থাকবে 

সাক্ষী থাকবে শহরের  ফুটপাথের পাশে চায়ের দোকান ,হকারের চিৎকার 

কিন্তু তুমি কিছুই  শুনতে পাবে না তখন 

শুধু বৃষ্টিতে ভিজবে আকুল হয়ে 

কেউ বুঝবে না তোমার দুচোখ বেয়ে সেদিন গড়িয়ে নামবে জল। 

.

এখন কমলালেবুর সময় নয় 

তবুও হয়তো তোমার চরম উষ্ণতায় লেপ জড়াবার দরকার হলো ,

আমাকে বলো তখন 

আমি হিমালয় থেকে পাঠিয়ে  দেবো এক ঝাঁক বরফ  .

তুমি তোমার ফ্রীজের মাইনাস টেম্পারেচারে হাত রাখবে 

হঠাৎ কেঁদে উঠবে 

এ যে বরফের মতো শহর ,

না কমলালেবু পাবে তুমি কোনো ফ্রোজেন কর্নারে এই শহরের মলে

কিন্তু জীবন পাবে কোথায়। 

.

কলকাতা এখন তোমার শহর

আমি দূরে থাকি,খুব দূরে 

তবুও তোমার জন্য সময়ের ঋতুগুলোর খবর আমি ঠিকঠাক রাখি। 

পলাশ চাও ,চাও বসন্ত ,চাও ফাগুনের সেই দিনগুলো 

আমাকে বলো একবার 

আমি নিজের হৃদপিন্ড খুলে রেখে দেব এই শহরে মাথার ছাদে, 

গড়িয়ে নামবে রক্ত 

ভিজে যাবে এই শহরের সব ফুটপাথ ,গাড়িঘোড়া ,

শহরের সব হাই  রাইজিং বসবাস গুলো। 

তুমি জানলা খুলে দেখো তখন 

সারা শহরটা পলাশের  মতো 

সারা সময়  পলাশের ভাবনায় 

আমি জানি ,আমি পলাশ হতে পারি নি চলন্তিকা 

তবে তোমার জন্য খটখটে তৃষ্ণায় শুকনো পুরো শহরটাকে 

পলাশ রঙে রাঙাতে পারি।  


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...