Thursday, March 4, 2021

আকাশের গল্প

 আকাশের গল্প 

... ঋষি 

.

এতদিন ধরে লেখা সব সময়গুলো  ব্যর্থ মনে হয়

সময়ের বাক্সপেট্রা খুলে ছড়িয়ে বসেসি নীল শ্যাওলা মাখা একটা পৃথিবী  

বেরঙা সেই ডাইরি। 

.

নক্ষত্র নামের মেয়েটাকে মনে পরে 

মনে পরে উত্তর বারান্দায় দাঁড়িয়ে একলা ধ্রুবতারার দিকে চোখ রেখে 

তার ছলছলে চোখগুলো। 

আমার বোধহয় অন্ধকার হওয়ার কথা ছিল 

কথা ছিল একলা ডাইরির পাতায় আনমনা কাটাকুটির মতো 

একটা জীবনের। 

.

নক্ষত্র নামক মেয়েটার রিপোর্ট লিখিয়েছিলাম পুলিশের কাছে 

চেয়েছিল তার আসামীদের ফাঁসি হোক। 

ঠিক উল্টোটা হলো

আমি যাকে ভুলে ,নিজের কর্তব্য বিছিয়ে পিছু ছাড়াতে চাইলাম 

তাকে খুঁজে পাইনি পুলিশ সারা শহরে   ,

 সরকারি কুকুর

বন্দরে, বাজারে, মর্গে, পার্কস্ট্রিট, পতিতাপল্লীতে

তল্লাশ করেছিল। এখন নীরব।

শেষরাতে আজকাল আমি নিজেকে প্রশ্ন করি 

মেয়েটা ভালো আছে কিনা 

যে মেয়েটা দর্জাল শাশুড়ির ,স্বামীর  সংসার ছেড়ে আকাশের সাথে পালিয়েছিল 

মহাকাশে ,পাশের কোনো হাজারো কোনো মানুষের ভিড়ে 

আজকাল মাঝ রাতে প্রশ করি " সে ভালো আছে কিনা "

.

জানি শহরের নাটকে সে কোনোদিন আসবে না আকাশকে ছেড়ে 

সে সারা শহর জুড়ে হাঁটবে না আমার হাত ধরে ,

শুধু ভিড়ের ভিতর হঠাৎ দেখা হয়ে যাবে কোনো বাসস্টপে 

কোনো মন্দিরে ,

সে প্রশ্ন করবে " কেমন আছিস ধ্রুব ? "

আমি হাসবো ,মুঠোর আড়ালে ব্যাঙের আধুলির মতো মুহূর্তরা কাঁদবে 

ভালো আছি 

 কিন্তু আমি তো তোর আকাশ হতে পারি নি। 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...