Thursday, March 18, 2021

কুত্তা কাওয়ালি

 কুত্তা কাওয়ালি 

... ঋষি 


চলন্তিকা 

আমি যখনি ঘুরে দাঁড়াতে চেয়েছি ,সরে আসতে চেয়েছি 

প্রথম বুলেটটা ছুটে এসেছে তোমার রিভলভার থেকে। 

পয়েন্ট রেঞ্জে আমার শহর 

দুপ করে জ্বলে উঠে মরবার আগে জল চেয়েছিল 

অথচ আমার সারা শহরের দেওয়ালে কপাল লিখন। 

.

গভীর রাতে  তোমার অভিমানের কাঁচগুলো কুড়িয়ে নেবো বলে 

আমি নেমে এসেছি এই শহরের ফুটপাথে ,

অবাক হয়ে দেখেছি কিছু অশরীরি এই শহরের অন্ধকার ঈশ্বর 

শুধু গদি বদল করে 

অথচ তাদের দেওয়া কথায় সময়ের বদল কই 

সব বকবাস হ্যা 

ইস দুনিয়ামে কুত্তা হোনা জরুরী হ্যা 

নেহিতো মত তুম্হারে দরবাজেমে। 

.

চলন্তিকা 

ঘুম হয় না আজকাল ,

প্যান্টের যে জায়গাটায় পুরুষের ধর্ম রাখার সম্ভাবনা 

সেখানে আজকাল অন্যের দখলদারি ,

মনের যে আইল্যান্ডে হেলিক্যাপ্টারে জেনিফা লোপেজের  নামবার কথা ছিল 

সেখানে আজ এক সাধারণ গৃহস্থ রাষ্ট্র ভিক্ষা করে। 

মিশনারি কলেজের সেই মেয়েটাকে তাকিয়ে দেখতো বেঙ্গলি মিডিয়াম ছেলেটা 

কিংবা বাবাই যাচ্ছে স্কুলে অবাক চোখে তাকিয়ে অনাথ  কাজের মেয়েটা,

এই সব ওপর নিচ 

তলঠাপ জীবন 

শালা বাপি বাড়ি যা বলে ওড়ানো যায় না 

শুধু উড়ে যায় পাশের বাড়ির মিরা বৌদির আঁচল 

টিভি সিরিয়ালের চোখে।    

.

চলন্তিকা 

আমি ঘুরে দাঁড়াতে চেয়েছি ,আসলে পালতে চেয়েছি

তুমি বলবে ভীতু গৃহস্থ বাঙালি 

সে ভালোবাসা কিংবা যুদ্ধ দুটোতেই রবীন্দ্রনাথ সেজে থাকে 

কিন্তু বুকের পাঁজরে কি সেই দম আছে 

বুকে পেতে হজম করতে পারে সময়ের বারুদের গরম।  

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...