Tuesday, March 30, 2021

ফরেস্তা

ফরেস্তা 
.. ঋষি 

দুঃখ সরাই দুহাত দিয়ে
সরিয়ে ফেলতে চাই একটা জানলা যা তোমার আমাত গন্তব্য 
কারণ আমি বিশ্বাস করি গন্তব্যের আবার ঠিকানা কি?  
.
শব্দ সরাই, সরাই বর্ণমালা 
আমার মাথার ভিতর বলির পাঠার মত ছটফট করে একটা জীবন 
কারন আমি ঘাস খাই আবার আগুন ধরাই শুকনো ঘাসে। 
.
আমি যুক্তি সরাই, তর্ক সরাই, সরাই ঝগড়া মাথার ভিতর থেকে 
তারপর হরিনাম খুলে দাঁড়াই গিয়ে হিমালয়ের মুখোমুখি 
প্রশ্ন করি আদিম রহর্স্যকে, দুয়ো দি 
তোমার আর আমার জন্মের মাঝে তফাৎ সীমানায়। 
.
আমি ভগবত গীতা পড়ি, পড়ি কোরান, বাইবেল 
আমি শরদিন্দু পড়ি, পড়ি শক্তি, পড়ি সুনীল ঘোড়ার বকলেস চোখে 
তারপর নিজের শব্দদের মনে করি মাইলস্টোন, 
আসলে ভুলে যাই আমি 
মাইলস্টোন তৈরি করতে নিজেকে ভালো রাখতে হয় 
স্বপ্ন দেখতে হয়,
জানতে হয় প্রেমিকা শব্দটা আসলে কবির মৃতদেহ 
যেখানে কবি হাতড়ায় শব্দদের 
আর প্রেমিকা আঁকড়ে থাকে কবিকে 
কারণ কবির শব্দরা আশমান ছুলে ফরেস্তা নেমে আসে ভাবনায়।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...