Thursday, March 11, 2021

কবুতর

 কবুতর 

... ঋষি 

আমার মাথার ভিতর কেউ সিঁড়ি বেয়ে নামছে 

তোমার হৃদয়ের সিঁড়িতে কেউ দাঁড়িয়ে অপেক্ষায় ,

সন্ধ্যে নামলো বলে 

আমার মাথার কোষে কেউ চুল এলিয়ে বসে আছে আকাশের দিকে তাকিয়ে,

তোমার পুরনো স্মৃতির ছাদে কবুততররা ফিরে এসেছে 

তোমার স্মৃতির সারা শরীর জুড়ে কবুতররা গম খাচ্ছে। 

..

আমি নিজের কাছে 

আমার পুরোনো শরীরটাই শুনতে চাইছি সময়ের স্মরলিপি ,

আমার  পুবের বারান্দায় ম্যানিপ্ল্যান্টটা আর নেই 

হিসেবে কষছি ভালো থাকার 

হিসেবে কষছো তুমি স্বাভাবিক একটা সময় পাওয়ার 

আমরা বোধয় পিছিয়ে যাচ্চি এক - দু পা করে নিজেদের থেকে। 

..

কবুতর যা যা যা 

একটা শৈশবের কাছে সারা আকাশ জুড়ে কবুতর ,

সময়ের কাছে কবুতর শুধু স্মৃতির পালক। 

নিশ্চিন্ত ছাদ খুঁজতে খুঁজতে আকাশের কথারা স্মৃতি থেকে সরে যাচ্ছে  ,

মাথার ভিতর ঘোরানো সিঁড়িটা শেষে দরজা খুলছে 

কত ছায়ার মৃত্যু গোপন করে যাচ্ছি রোজ। 

সুদীপ্তা মারা গেছে ,রাজদ্বীপ আর নেই 

ওরা কেউ আমার প্রেমিক না প্রেমিকা কিংবা অপ্রেমিক ছিল না 

বন্ধু ছিল

আমি পাহাড়ের কাছে দাঁড়িয়ে সমুদ্রের কথা বলি রোজ নিয়ম করে 

আসলে- কিচ্ছু কারোর জন্য আটকায় না। 

কেউ মরে গেলে আজ বাদে কাল দুদিন

অথচ সুদীপ্তা ,রাদ্বীপ ,শঙ্কর দা এরা কেউ আকাশের তারা হয় নি 

 আকাশের কাছে এরা যে কখনোই মুক্তি চায়নি

একটা ছাদের কাছে চেয়েছিল।

 যেখানে সন্তান থাকে

থাকে ভাতঘুম। 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...