Wednesday, April 12, 2023

ওরা যারা

 ওরা যারা 

... ঋষি 


ওরা যে আমার সাথে থাকে

সকাল আসে এ শহরে ,সূর্য ওঠে ,নামে 

শহরের গা বেঁয়ে একলা নদীটা কেমন যেন থমথমে ,

হাজারো মানুষ ,তাদের চিৎকার

ফুটপাথ ঘেঁষা বাঁচার যুদ্ধ ,কর্পোরেট হাতি মারামারি  

এ শহরে হাজারো শব্দের ফাঁকে তবু কেন একা লাগে ? 

.

আমার কি তবে কোনও গভীর অসুখ

আমার এই একা লাগাগুলো আজকাল লতা গুল্মের মতো আমাকে জড়িয়ে বাড়ে 

আমি ক্রমশ আড়াল চলে যাই 

আমি ক্রমশ যেন পাথরের মতো পাথরের ভাষা বুঝি ,

কেমন যেন একটা স্তব্ধতা বুকের ভিতর 

আজকাল লালনীল আলোগুলো চোখ বুজলেই চলে আসে স্বপ্নের সাথে। 

.

ওরা সব কেঁদে ফেরে আমার চারপাশে 

মুখগুলো ভীষণ চেনা ওদের ,

ওদের কারো নাম শান্তি ,কারো নাম সম্পর্ক ,কারোর বা ঝগড়া কিংবা আফসোস 

আমি ওদেরকে চিনি খুব ভালো ভাবে 

কারণ হাত ধরাধরা করে হেঁটে যায় একই রাস্তাসবসময় ,

ওরা যেন সহচরী ,ওরা যেন  সব অমর্ত্য খেলায় ব্যস্ত। 

তবে ওদের স্তব্ধতা ,ওদের বোধ আমাকে নাড়া দেয় 

ভয় দেখায় 

আমি একলা গিয়ে বসি শহরের পাশে সেই একলা নদীটার পাড়ে,

জানি এখনো সময় হয় নি 

জানি এখনো মুহূর্তরা ওদের সাথে ভাগাভাগি করে আছে 

তবু কেন যেন খুব ইচ্ছে করে 

একবার ওদের পাশে নিয়ে তোমার পাশে বসতে। 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...