Monday, August 21, 2017

বৌদি তোমার জন্য

বৌদি তোমার জন্য
.... ঋষি
====================================================
তোমাকে চিনি আমি বৌদি
ঠিক আমার বাড়ির উল্টোদিকে ছাদে তুমি সকালে চান করে চুল ঝাড়ো।
আমি প্রতিদিন পড়ার বই ছেড়ে তাকিয়ে থাকি
চৌত্রিশ ছুঁই ছুঁই নরম শরীর ,কাজল মাখা চোখ ,বিশাল খোঁপা।
তোমাকে আমি স্বপ্ন দেখি প্রতি রাতে
তোমার পিঠ কাটা ব্লাউসের উঁকি মারা অন্তর্বাস হাওয়া লুকিয়ে দেখা নাভি পদ্ম
সব পরিষ্কার দেখতে পাই আমি
দেখতে পাই তোমার মরু সাহারায় শুধু আগুন জ্বলছে ,,,অতৃপ্ত বাঁচা।

তোমার গৃহস্থের সংসার
তোমার সূর্যে পোড়া দিন ,রাত্রে কেনা চাঁদ।
আজ পাঁচ বছর কোনো দুর্ঘটনায় তোমার স্বামীর হারানো দু হাত
দুই ছেলে মেয়ে ,অথৈ জলে সংসার।
সব জানি
রাতে যারা তোমার খোঁপায় গোঁজে হৃদয়ের ফুল আর কিনতে থাকে চাঁদ
তারা সকালে তোমাকে গালাগাল দেয় ,,বলে বেশ্যা।
আমি জানি বেশ্যার মানে ,,,আমি ওদের গালাগালি দি
কিন্তু বিশ্বাস করো এর বেশি কিছু আমি বলতে পারি না।

বৌদি কখনো যদি তোমার সময় হয়
তবে আমাকে একটা রাট দিও।
আকাশের চাঁদ ছিঁড়ে এনে কবিতা লিখবো সারা শরীরে
সমস্ত মেঘেদের হুকুম দিয়ে ঐশ্বরিক কোনো স্পর্শ লিখে দেব  তোমার খামচানো বুকে।
আমাকে তুমি খারাপ ভেবো না
তুমি আমার প্রিয় কবিতা ,বাঁচার নেশা।
তোমার অভিশপ্ত বুকে আমি সময় লিখে দেব ভালোবাসার
কিন্তু সবটাই শুধু তোমার আমার। 

2 comments:

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...