Saturday, April 15, 2023

অন্য বৈশাখ


 অন্য বৈশাখ 

.... ঋষি 

.

অতঃপর জীবনের সমস্ত আবর্জনা সরিয়ে 

নতুন জীবন ,

ফিরে যাওয়া সময়ের কাছে প্রশ্ন 

চলন্তিকা আমরা পুরোনো হয়ে গেলাম ,আমরা পুরোনোই রয়ে গেলাম 

একইপথে হাত ধরে হাঁটতে হাঁটতে অতঃপর 

দুটো ক্লান্ত মানুষ আজ শুধুই অভিধানিক

তবুও জানানো সময়কে" শুভ নববর্ষ "

ভালো থেকো সকলে । 

.

আমি উৎসর্গের কথা বলি 

সময় বলে সময়ের হালখাতা ,গণেশের ভুঁড়ি 

আমরা হাঁপানো সময়ের কথা বলি 

সময় বলে পরিবর্তন জীবনের ধর্ম ,না হলে পিছোতে হয়, 

আর তখন আমরা পুড়ে যাওয়ার কথা বলি 

আগুন বলে লোভ ,

শেষ চৈত্রের পুড়ে যাওয়া স্মৃতি আর জমানো ক্ষোভ। 

.

অতঃপর সমস্ত মানুষ এসে দাঁড়ায় পৃথিবীর সেই জমানো অভিনয়ে 

সকলে সকলের দিকে তাকায় ,হাসে 

আমি বুঝি বড় অসহায় সকলে । 

চলন্তিকা বলে আলো আর অন্ধকার সময়ের দুটো দিক 

শুধু আলোগুলো আমাদের, 

আর অন্ধকার একটা আটকানো খাঁচা

আসলে ওটাই আমাদের বাঁচা । 

আমি বলি আকাশ ,আমি বলি ভালোবাসা ,আমি বলি নিশ্বাস 

নিয়ন্ত্রিত সময়ের বাঁকে অনিয়ন্ত্রিত প্রলোভন ,

হাসে  সময় হাসে 

আর চিৎকার করে গেয়ে ওঠে এক অন্য বৈশাখ 

সেই অভিজ্ঞ মানুষটার একান্ত অনুভূতি    

"এসো হে বৈশাখ, এসো, এসো

তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে,

বৎসরের আবর্জনা দূর হয়ে যাক॥"


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...