Tuesday, March 14, 2023

প্রশ্নচিন্হ

 প্রশ্নচিন্হ 

... ঋষি 

.

ভবিষ্যতের কাছে প্রশ্নচিন্হ -আমরা ?

সময়ের কাছে প্রশ্নচিন্হ -আর কতদিন ?

জীবনের কাছে প্রশ্নচিন্হ - অপেক্ষা ?

মৃত্যুর কাছে প্রশ্নচিন্হ - সম্পূর্ণতা ?

মানুষে কাছে প্রশ্নচিন্হ - এই পৃথিবী ?

কবিতার কাছে প্রশচিন্হ -শব্দরা 

.

শব্দময় এই পৃথিবীতে হাজারো প্রশ্নচিন্হ 

হাজারো কবুতর সময় থেকে ভবিষ্যতের দিকে উড়ে চলে যায় 

এই খোলা আকাশ যেন প্রশ্রয় ,যেন আশ্রয় ,যেন না দেখা সেই সময়। 

আমি হিরণ্যকশিপুর বংশধর 

আমার মাতৃজঠরে অসংখ্য আগুনের ফুলকি বর্ষিত হয় 

সুখ থেকে শব্দার্থে আমি অপেক্ষার প্রশ্নচিন্হ। 

.

চলন্তিকা বলে এই শহরে সকলেই বড় বেঈমান 

চলন্তিকা সবুজ আকাশের নিচে দাঁড়িয়ে হাসতে থাকে 

আমি প্রশ্নচিন্হ খুঁজি 

খুঁজি পলাশের ফাঁকে উঁকি দেওয়া সেই আকাশটাকে 

আচ্ছা মুগ্ধতা তবে একেই বলে। 

অবাক লাগে ভাবতে 

আমার মৃত্যুর ওম চলন্তিকার বুকে জন্ম খুঁজতে থাকে 

আমার জন্মরা চলন্তিকার বুকে আগুন জ্বালাতে থাকে 

চলন্তিকা পুড়ে যাওয়া সময়ের নাম 

চলন্তিকা ক্রমশ ধেয়ে আসা দাবানল আমার বুকের খাঁজে,

আমি তো মরে গেছি কবেই 

তবুও বেঁচে আছি কবিতার পাতায় না জানা উত্তর বুকে 

আমিও কি তবে প্রশ্নচিহ্নে বেঁচে ?


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...