Saturday, March 4, 2023

অভিমান

অভিমান
.. ঋষি 
গত বারো বছর ঘুমোয় নি আমি
আগামী বারো বছরও আমি ঘুমোতে পারবো না
এই শুকনো মাটিতে কাঁটাগাছের ঝোঁপ
গোলাপ ফুটবে না কখনো
কেউ বিশ্বাস করবে না জানি আমার হৃদয়ের মাঝে ঘুমিয়ে আছে
প্রায় চল্লিশ বছরের এক লোভী আত্মা।
.
সমস্ত মুহুর্তের মাঝে আমি লিখে রেখেছিলাম তোমার নাম 
কোন ভুল এসে বারংবার মুছে গেছে তাকে, 
সমস্ত অন্ধকারের মাঝে আমি বারংবার লিখেছি বাঁচতে চাই 
কিন্তু এই শয়তান জীবন রাক্ষসের মতো গিলে খেয়েছে বাঁচা 
কিছু বদলায় নি এই দেশে কখনো 
শুধু বারংবার বদলেছে হৃদয়ের ভাষা। 
.
কোন বেশ্যা পল্লীর দেওয়ালে আমি লিখিনি তোমার না
কোন মাছের বাজারে আমি ছেড়ে আসি নি আমার কবিতার খাতা
তবু আমি বোকা, জানো
কোন এক অসমাপ্ত কবিতা লেখার আশায় 
আমার অপেক্ষা,
আমার কবিতারা রক্তাক্ত পাশবালিশ বলে 
আজ অবধি ভালোবেসে পাঠ করে নি কেউ,
হয়তো তাচ্ছিল্যে পড়ে ফেলেছে
কিন্তু বুঝতে চাই নি কেউ।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...