Thursday, March 23, 2023

আকাশের নিচে শুয়ে আছে লোকটা

 আকাশের নিচে শুয়ে আছে লোকটা 

তার বুকের শহরে বিভিন্নতা দাঁড়িপাল্লায় খুঁজে নিচ্ছে বিতৃষ্ণা 

তার পেটের ভিতর জমা হয়ে আছে বাংলা মদের গালাগাল ,

লোকটা আজ বহুদিন থেমে গেছে 

তার বুকের ভিতর ভালোবাসা আজও ঝরিয়ে দিচ্ছে পাথুরে বার্তা 

আমি স্থবির ,আমি ভীত 

আমি শব্দের পূজারী হয়ে লোকটাকে আজও বিশ্বাস করি 

" বুকের ভিতর কিছু পাথর থাকা ভালো -ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়। "

.

লোকটা সেই চির যুবকের দলে 

একদিন সেই চার চিরযুবক শাসন করতো অন্ধকার কলকাতার বিষন্নতা ,

স্ট্রিট লাইটের আলো ছিঁড়ে চিৎকার করতো অজস্র ঐশ্বরীরক সৃষ্টি 

আমার উপলব্ধিতে লোকটা আসলে ঈশ্বর ছিল 

যার মানুষ জন্মের উপলব্ধি আজও মানুষকে ভাসায়

যে নষ্ট হয় বারংবার 

যে চিৎকার করে সভ্যতার অন্ধকারকে নালিশ করে 

" বার বার নষ্ট হয়ে যাই

প্রভু, তুমি আমাকে পবিত্র

করো, যাতে লোকে খাঁচাটাই

কেনে, " 

.

শ্রদ্ধাঞ্জলী শক্তি চট্টোপাধ্যায়কে 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...