Friday, April 20, 2018

কাগজের এরোপ্লেন

কাগজের এরোপ্লেন
,,,,,ঋষি
...................................................................
আমার আঙুলের লোভ
লাঙলের ফলায় অনাবাসী পৃথিবী,,হয়তো যাযাবর আমি
কিংবা জংলী।
সমাজ শব্দতা বিশ্লেষনে হাসি পায়,কষ্ট হয়
নিজের ভিতর খুঁজে পাওয়া সেই শৈশবের শব্দ
গুঁড়িয়ে দেওয়া বুলডোজারের শব্দ,,,,, সে কি সমাজের।
,
বুলেটপ্রুফ জ্যাকেট
চলন্তিকা তুমি বলো কষ্ট সকলের থাকে কম বেশি
শুধু আনন্দে মন ভরে না।
তবে বলো কেন আমার কান্না পায় বৃষ্টি হলে?
কেন সকালের আলো আমার বুকে ঢুকে অন্ধকার হয়ে যায়,
সবচেয়ে বড় আজ অবধি বুঝি নি কেন যে সকাল হয়।
স্কেলিটনের রোগ
কেন আমি পারি না ঈশ্বর হতে, কেন পারি না সাধারন হতে
কেন আজও আঙুল খোঁজে শৈশবের হাত।
,
কেন নির্বোধ প্রাচীন ঘড়িটা কখনও দাঁড়ায় না
কেন নড়বড়ে জং ধরা পেন্ডুলাম...
  সচল আমি,,, কিন্তু ভাবনায় অসামাজিক।
সমাজ শব্দটা আসলে চলতে থাকা ঘড়ির কাঁটা
কিংবা অভ্যেস
শুধু হাওয়ায় গা ভাসানো কাগজের এরোপ্লেন।

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...