Thursday, April 26, 2018

প্রাক্তন(৩)

প্রাক্তন(৩)
,,,,ঋষি
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,   ,     ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,    ,
খোয়া গেছে অনেকগুলো বছর
খোয়া গেছে সময়ের দ্যুতিতে পুড়ে চলা অগুনতি সুখ।
খোয়া গেছে খোয়ায়ের তীরে রবিঠাকুরের গানের সুর
“আমি চিনি গো চিনি তোমারে” সেই রুপকথা।
খোয়া গেছে চলন্তিকা আমাদের জীবনের শেষ ষোল বছর
খোয়া গেছে পাশাপাশি ঝড়বাদলের দিনে একমুঠো সুখ।
,
কেমন আছো চলন্তিকা?
জানো তো গভীর রাতে আজও শহর নিয়ন আলোতে ভেজে।
শহরের ফুটপাথ ঘেঁষা সেই মায়াবী পথ
আজও হাতছানি দেয় পাশাপাশি হাঁটায়।
তুমি সাথে থাকো আমার বৃষ্টি বেলায়
জেগে থাকো সারারাত মুঠো ভরা ছোট ছোট কথায়।
শহরের দিনযাপনে তোমার আলো স্মৃতিগুলো মিশে থাকে
নিয়নের বুঁদ হওয়া হেয়ালিপনায়।
,
কি করছো চলন্তিকা?
জানো তো পাখিদের কিচিরমিচির আগের মতো ঘুম ভাঙায় শহরের,
আগের মতো শহরের ফুটপাথে হকারের চিৎকার।
শুধু আমার ঘুম ভাঙা চোখে লেগে থাকেনা তোমার চোখ
কেউ আর বাজার যাবার জন্য তাড়া দেয় না আমায়।
শুধু দেওয়ালে টাঙানো ফোটোফ্রেমগুলো বড় জ্বালায়
জ্বালায় তোমার গন্ধ সারা ঘর জুড়ে
শুধু তোমার স্মৃতি আর আমার দিনযাপন।
,
খোয়া গেছে শেষ ষোল বছর
অগুনতি তুমি আমার পাশে ছিলে কিন্তু কাছে না।
কি এসে যায় চলন্তিকা?
স্মৃতিদের কাছে মানুষ চিরকাল অসহায়।
জানি আমি প্রাক্তন
কিন্তু চলন্তিকা আমাদের বিয়েটা মোটেও ভালোবাসাহীন ছিল না।

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...