Wednesday, January 30, 2019

ঈশ্বরমুখী


ঈশ্বরমুখী
.......... ঋষি
============================================
তুমি যখন গল্পের ছলে সময় বলো
আমি ক্লান্ত শিশু তোমার স্তনে ঠোঁট রেখে ঈশ্বরমুখী।
তুমি যখন স্বার্থপর বলো তখন  আমার বুকে জল গড়ায়
আমি ভিজে যায় সময়ের যন্ত্রনায়।
তুমি যখন আদর করে মাথার চুলে আঁকিবুকি কাটো
আমার মনে হয় এই তো সময়।
.
সবজান্তা সময়
শুধু কখন যেন  হয়ে দাঁড়িয়ে পরে তোমার জানলায়।
এলোমেলো একটা স্পর্শ ছুঁয়ে যায়
বাতাসে তখন গর্ভবতী হাসনুহানা থেকে মধু রঙের আলো।
চুঁয়ে নামে
আমার স্পর্শ ছুঁয়ে তোমার গন্ধ সময়ের গায়ে।
পূর্বাভাস অনুযায়ী যখন দূরত্ব নির্ভরশীলতা
রাস্তায় একলা পথে তখন বিষন্নতা।
 চিরুনির দাঁতের মত লম্বা লম্বা  লাইটপোস্টের আলো
পিন হয়ে ফুটিয়ে চলে সময়ের গায়ে ।
সময় তখন ভীষণ নগ্ন
আমার পায়ের পাতা এলোমেলো,ঠিক তোমার মতো ।
সাজানো সিমেন্টের ব্লক; ভিজে চকচকে; পিচরাস্তা
শহরের  ট্যানড্‌  চামড়ায় অন্যমস্কতার ভিড় ।
.
তুমি যখন গল্পের মতো আমাকে জড়িয়ে থাকো
তখন আমি যেন ঈশ্বরের দরজায় অনবরত ঘন্টা বাজিয়ে চলি।
তুমি যখন আমাকে অভিমানে ক্ষতবিক্ষত করো
আকাশ থেকে তখন নেমে আসে দেবদূত।
সময়ের কাছে ক্ষমা চেয়ে এগিয়ে চলে অধিকারের দিকে
কিন্তু তুমি যে সর্বত্র জুড়ে তখনও।   

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...