Saturday, January 19, 2019

সবুজ

সবুজ
............ ঋষি
=========================================
সমস্ত অধিকারে আজকাল রোদ এসে পরে
বিকেল আসে ক্লিন বোল্ড আমি।
তুমি ডেকেছিলে চলন্তিকা ?
সেই ডাক তোলপাড় করে সময়ের গভীরে কোলাহল ।
উত্তপ্ত রোদে ঠোঁট কাঁপে ,প্রাণ  ছোঁয়ার আকুতি
 ভাষা নেই আর তৃষ্ণা  ,শুধু সংশ্লেষে সবুজ।
..
আমি উপস্থিতির ঘুম ভাঙাই
জীবিত করি আমার মানুষসত্তা।
তারপর অস্পষ্ট স্বরলিপি ,মানুষ মাত্র মৃত্যুশীল
ক্রিয়াগুলি শুধু  চড়ুই পাখি,ফুড়ুৎ ফুড়ুৎ।
নগ্ন হয়েই সকলে আসে এখানে
তারপর লজ্জা ,নিরিবিলি  স্নানের প্রশ্রয়ে উদাসীনতা
নগ্নতাই থেকে যায় ,বুকের ভিতর ,মৃত্যু লোভ।
ধামসা মাদলের তালে ইচ্ছাগুলো ধ্যানমগ্ন
স্বভাব  ছুঁয়ে বাঁচার তাগিদ
তোমাকে ছুঁয়ে যায় রোদ মাখা শুভেচ্ছা।
.
সমস্ত অধিকারে আজকাল রোদ এসে পরে
মৃত আকাঙ্ক্ষারা যেন চড়ুই পাখি জীবনের দালানে।
তুমি ডেকেছিলে চলন্তিকা ?
কোনো অদ্ভুত ধ্যানে আমি গাছের ছায়ায় অভ্যেসে।
চারিপাশে ঝরে পড়া ছায়া ,অজস্র কোলাহল
শুধু নিস্তব্ধতা আর আমার সামনে সবুজ তুমি চিরকাল।

No comments:

Post a Comment

nogorayon

সর্বত্র নগরায়ন নিয়ম বিরোধী  কোথাও তো  ছায়া দরকার ,গাছ দরকার ,দরকার সবুজ  কোথাও নিজেকে রাখাবার দরকার ,বাঁচার দরকার ,দরকার আশ্রয়,  অজস্র জাতহী...