Tuesday, July 2, 2019

নক্ষত্র

নক্ষত্র
......... ঋষি
=============================================
মানুষের ঈশ্বর জন্ম নিয়ে তুমি আলোচনায়
আর আমি আকাশের  দিকে তাকিয়ে নক্ষত্র।
নক্ষত্র ভাঙার কথা ছিল
শুধু স্বার্থক হয়ে গেলো  চাঁদের দেশে ক্রমশ এগিয়ে  গ্লোবাল ওয়ার্মিংয়ে।
তোমার সীমান্তে যে গ্রামটা
সেখানে তোমার সিঁথিতে লালচে সিঁদুরে ঢাকা ভবিষ্যৎ।
.
আমি ভবিতব্য মানি না
মানি না ঈশ্বর ,ভূত আর হাতের তালুতে আঁকা উল্কাগুলোকে।
শুধু নক্ষত্র
ছুটে চলা নিয়মিত নাগরিক জীবন আমার বুকে।
আমি উল্কা আঁকি আমার বাহুতে
তোমাকে ছুঁয়ে ক্রমশ তোমার নাভিতে ঢালতে থাকি সময়ের বীর্য।
তোমার বুকের তিলটা আমার ভূমিকম্প
আর তোমার কষ্টগুলো মাকড়সার মতো আমার নিউরনে।
চৌম্বকীয় তত্ব
উপর থেকে নিচে খসে পরে নক্ষত্র।
আর আমি নক্ষত্রের মাঝে তোমায় দেখি কালো টিপ্
আর অনেকটা অন্ধকার আকাশ।
.
সভ্যতার প্রজন্মের এগিয়ে চলা ক্লিভেজে বলিরেখা
আর আমরা সময় ঢাকতে ব্যস্ত।
নক্ষত্র যদি থাকে তোমার বুকে
তা শুধু অন্ধকারে ছড়িয়ে পড়ুক আরো অনেকে উপলব্ধিতে।
চলন্তিকা আমি বলি নি তুমি ব্ল্যাকহোল
বলেছি তুমি আকাশের নক্ষত্রে ধ্রবতারা  হতেই পারো।
  

No comments:

Post a Comment

সময়ের বুক

নিঃসঙ্গতার কাছে আছে প্রত্যুত্তর  সত্যি তো ফিরে আসা যায় না  প্রেমিকা লিখলেই আমি নদীর কাছে দাঁড়াই , কাল্পনিক সংলাপে নদীর জল কখন যেন হৃদয় ভাষায়...