Saturday, June 25, 2022

বন মোরগ

নিজের অজান্তে এক মতবাদ তৈরী করি
অতি নিরিবিলিতে
হাত বাড়িয়ে পাওয়া ইট, কাঠ, মাটি, রং,তুলি, ইচ্ছে দিয়ে
প্রগাঢ় সাধনায় মতবাদকে পরিপুষ্ট করি 
যেন এক বন মোরগ, 
সযত্নে বানিয়ে ফেলি তার পা, তার ডানা, তার মাথার ঝুঁটি। 
,
নিমেষে ঝাঁপিয়ে পরে সভ্যতা, সভ্য মানুষ
যেন এখুনি কেটে ফেলবে তাকে, 
ওরা চিরকাল বুদ্ধিমান, সামাজি
ওরা সবসময় নারীকে গৃ্হস্থালিতে দেখতে চায় 
কিছুতেই বুঝতে চায় না
মৃত্যুর থেকে দামী হলো সৃষ্টি, ভালোবাসা। 
.
নিমেষে রুখে দাঁড়াতে চায় আমার সাধের বন মোরগ 
আমি মানুষ বলে বোধহয় পারি নি
মতবাদ আগলে একলা থাকতে, 
সভ্যতা তাই কেটে খেলো আমার সাধের সৃষ্টিকে 
আমাকে মানতে হলো 
সমাজ আর সময় আমার থেকে শক্তিশালী। 

No comments:

Post a Comment

দিবারাত্রির কাব্য

আচ্ছা সত্যিকারের  ভালো আছি বলাটা এতটাই কি কঠিন  ? উত্তরের জানলা দিয়ে আচমকা ঢুকে পরে এক আঁচলা গরম হাওয়া উপলব্ধির ভাষা,ভাসতে থাকা ...