Wednesday, December 14, 2022

দূরে কোথাও

সমুদ্র আত্মা খুলে মাঝে মাঝে দেখি একাকিত্ব 
সমুদ্রের জলে মাঝে মাঝে দেখি চোখের জল 
ঘুম আসে না
সমুদ্রের কিনারায় মানুষগুলো থেকে যায়
পায়ের পাতা ছুঁয়ে জীবন আসে 
আবার চলে যায়। 
.
আমি কার কথা ভাবছি? 
আমি কার সাথে আছি? 
আমার বুকের রেলিংটাতে আমার শৈশব 
আজও কাঁদে
আজও অন্ধকার হাতড়ায় আমার ঝাপসা দৃষ্টিতে
অস্তিত্ব  খাবি খায়, হয়তো প্রশ্ন করে
সম্পর্ক? 
.
সমুদ্র আত্মা খুলে দেখি আমি
দূরে, দূরে মিটমিট করে পুড়তে থাকা জেলে নৌকো 
কেমন যেন ভবিষ্যতবাণী মানুষের
কেমন মনখারাপের দেশে নোনা হাওয়া ছূঁয়ে যায়, 
ইদানীং আর ঘুম আসে না
ইদানীং ভাবতে ইচ্ছে হয় না ভালো থাকা, 
শুধু হঠাৎ দূরে কোথাও 
কেউ যেন ডাকে,
আমি বুঝি আমার ছেলেটা বড় হয়ে যাচ্ছে ধীরে ধীরে।

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...