Wednesday, December 28, 2022

স্টেথিস্কোপ

 


স্টেথিস্কোপ 
... ঋষি 
.
রানী বলছে তুমি উলঙ্গ 
মোমবাতি বলছে আলো ফুরিয়ে গেছে 
আজকের আমি ,কালকের তুমি 
তফাৎ শুধু বোঝাপড়ায়  ,
আমরা অনবদ্য স্থাপত্যে শুধু ভালোবাসা আঁকি 
কিন্তু মানুষ আঁকে সামুদ্রিক আস্ফালন 
স্থির ,ধীর নতমস্তকে সম্পর্কের মোমে পোড়া প্রতিদিন। 
.
আজকের ঘুম কালকে হারিয়ে যায় 
সামনে আসমানী সামুদ্রিক ঢেউ পায়ের পাতা ছুঁয়ে যায় ,
অসম মুহূর্ত ,হারানোর ভয় 
আমার আকাশ খোঁজার আকাঙ্খা ,
তবু রানী তুমি উলঙ্গতায় আকাশ পেলে 
আমি পেলাম একলা দহন হৃদপিন্ড রাতে। 
.
মানুষের কথা ভাবছি 
চোখের পাতায় ভিড় হয়ে আসছে অসংখ্য তোমার মুখ ,
আমি আবৃত কবিতার শব্দে 
তবু কবিতা আসছে না 
যারা ধরা দিচ্ছে বুকের স্টেথিস্কোপে একটা শব্দ 
             ধুকপুক। .....ধুকপুক।  
রানী বলছে তুমি উলঙ্গ ,তোমার উলঙ্গতায় সুখ 
অথচ সময়ের ভিড়ে আমার স্বপ্ন দেখার অসুখ
আর সুখ 
না হে নগ্নতা আমি ঈশ্বরের পূজারী 
তোমার হাজারো বাজারী সঙ্গমে দাঁড়িয়ে আমি মানুষ আঁকি নি 
এঁকেছি নিজের গভীরতায় একটা মুখ 
অথচ মোম গলে আজ রক্ত 
বদলাচ্ছে সুখ  ।  


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...