Sunday, January 7, 2018

শ্বাশত তোমার প্রেমে (১৪)

শ্বাশত তোমার প্রেমে (১৪)
............... ঋষি
====================================================
শ্বাশত কবিতার অন্তরে তোমাকে আমন্ত্রণ
সময়ের  নটেগাছ  আর  ভাবনার তীরে নিস্তব্ধ নদী।
শ্বাশত তোমাকে দেখলাম শেষ বিকেলে নন্দনে ভদ্রমহিলার হাত ধরে
আমি চিনি  তাকে ,সেই আমাদের পাশের ফ্ল্যাটের বিধবা মহিলা।
কিন্তু শ্বাশত আমি তোমাকে চিনতে পারলাম না
তুমি নন্দনে ,তোমার কাছে তো সাহিত্য শুধু টাইম পাশ।

শ্বাশত বিয়ের কিছুদিন পর
নন্দনে কবিতা গৃহে আমার কবিতা আবৃর্ত্তি ছিল।
তোমার আসার কথা ছিল
মনে আছে বাড়ি ফিরে বলেছিলে  কবিতা তবিতা মেয়েলি  ব্যাপার।
কিন্তু শ্বাশত তুমি তো  পুরুষ ছিলে
তবে তুমি কেন নন্দনে ?
ওহ  বীরপুরুষ তোমার তো আবার  বিছানায় নারীসঙ্গ  চায় 
শ্বাশত তুমি বদলালে  না  আজও ,একইরকম।
তোমার নিশানায় আজ  অবধি  শিকার  হওয়া  সকল  নারীকে 
আমার করুনা,তারা আজও পুরুষ চিনতে অক্ষম।
কিন্তু আমাকে করুনা করবে কে ? .
তোমার ঘামের গন্ধ আজও আমি যে ভুলতে  পারি না।

শ্বাশত এই কবিতা অভিমানী নয়
শুধু পুরুষ চেনার  অক্ষমতাকে সাক্ষী করে  লেখা।
সময়ের  নটেগাছ  আর  ভাবনার তীরে নিস্তব্ধ নদী
দুটোয় বড়ো চঞ্চল করে মানুষকে।
জানি শ্বাশত তুমি এই কবিতা পড়বে না কখনো
আর যারা পড়বে ,তারা বলবে বোকা মেয়ে। 
    

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...