Sunday, January 28, 2018

নীল পাখি

নীল পাখি
,,,,,,,,,,,,,ঋষি
-------------------------------------------------------------------
এক একদিন আকাশ দেখলে আমার কান্না পায়
জানতে ইচ্ছা করে নিজের অধিকার।
তোর ব্যালকনি থেকে দেখা গাছের সবুজের ভিতর
সেই নীল পাখিটার পরিচয় জানতে ইচ্ছা করে।
জানতে ইচ্ছা  করে তোর কংকালে লুকনো
সেই নিশ্বাসের অধিকারকে যা শুধু স্বপ্নে দেখা দেয়।

আনমনে হেঁটে চলা ব্যাস্ততা পেরিয়ে  চার্চ গেটের দিকে
ওখানে কাঠবিড়ালী, পলকা ঘাস, ঝরা পাতা
এইসব মাঝে মাঝে যৌনতার থেকেও বেশি রমণীয় মনে হয়।
মনে হয় তুই আমার বুকের খাঁচায় কাঠবেড়ালী
তুই আমার অলস দুপুরে বাদামের মতো খোসা ছাড়িয়ে খাওয়া
কাটুরকুটুর ...
এইসব পাগলাটে ভাবনার দেওয়ালে তখন অজস্র দেয়াল লিখন।
আকাশের দিকে তাকিয়ে দেখি অভিমান
ইশ বড়  বিচ্ছিরি তুই।

এক একদিন পথ চলতি আমি পথ হারায়
ফিরতে ইচ্ছা করে পুরনো পথে।
তোর অপ্রকাশিত কবিতার প্যামফ্লেটে তখন আমার স্বপ্ন
নীল পাখিটা তখন আকাশে।
আমি তখন অবাক হয়ে আকাশের দিকে দেখি
তোর চোখের কালিতে লুকনো স্বপ্নরা নীল পাখি হয়ে যায়।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...