Sunday, January 14, 2018

অবুঝ কবিতা

অবুঝ কবিতা
,..... ঋষি
=============================================
এবার কিছু বল মন
দেখ সময়  বদলানো আয়নায়  নিজেকে  বদলেছি।
মানুষের ফানুস হৃদয়ের শহরে বদলানো মাইলফলকে
অনেককিছু শিখেছি।
উল্টানো পুরোনো পাতায় কিছু স্মৃতি যেন কামান
আমি শব্দগুলোর মুখবন্ধ করেছি।

আমার শহরে জমকালো শীতে নাজেহাল
তোর শহরের দস্তানায় ফের্নেস্টে রাখা অবুঝ শোক।
আমি কোনোদিন মানুষ হতে পারি নি
তাইতো আজও লিখি তোর কবিতা।
পথ চলতি হঠাৎ কবিতায় লিখে ফেলি তোকে
তোর স্মৃতির হেড এন্ড টেলের বৃষ্টিতে হঠাৎ দেখে ফেলি তোকে।
অথচ নিয়মিত ভুলি তোর জন্মতারিখ
তোর খবর নিতে ভুল হয়ে যায় নিয়মমাফিক। 
ভিজে যাওয়া বরফ শহরের
কোনো অবুঝ কোনে হৃদয়ের বাড়তে থাকা না বলা।
দেখ মন আবারো লিখলাম তোকে
আমার লেখা মানা।তোর গালের কোনের তিল ,আরো অনেক কবিতা।
তবু কেন যে মাঝে মাঝে অবুঝ কবিতায়
তোকে লিখি মন।

এবার কিছু বল মন
দেখ সময়ের বদলানো আয়নায় আমি অবুঝ কবিতা।
চুপ কথা ইতিহাস শুধু তুই আর আমি জানি '
জানি শহরের মাইলফলকে অভিশপ্ত কিছু মুহূর্ত।
শহর বদলাচ্ছে নিয়মিত ,হয়তো আমিও
কিন্তু মন তোকে তো বদলাতে পারছি না ভুল করেও।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...