Sunday, January 7, 2018

অনেকদিনের আমার এই গান

অনেকদিনের আমার এই গান
......ঋষি
========================================================

অনেকদিনের আমার এই গান
সূর্যের আলফা ,গামা ,বিটা বুক ভেদ করে  প্রস্তরখন্ড।
পৃথিবীর আদিম কোষে তখন উদযাপন
সময় বদলাতে বদলাতে কোনো আদিম গেস্টহাউসের বারান্দায় পায়চারি।
দাঁড়িয়ে থাকা কোনো একলা মুহূর্তের ইতিকথা
চলন্তিকা জানে সে কথা।

আরেকটি দীর্ঘ দিনের শেষে, হৃদয়-পাখি তোর গান গেয়ে গেয়ে
সারা আকাশে জাদু ,অদ্ভুত মায়া, আকাশের লাজ।
হৃদয়ে আলোর বন্যা 
 হৃদয়ের ঘর, সকালের শিশির, ছলকে ওঠা চাঁদের মায়া।
আমি রোজ রাতে মূর্তির শরীরে, চমকে উঠি  ঈশ্বর খুঁজি
আর খনি-শ্রমিকের মতো হীরের ঝলকে হদয়ে মাখি কয়লার পাপ।
সময়ের বিশ্বাস 
বিশ্বাস শব্দটা  ততক্ষন বিশ্বাসী , যতক্ষণ প্রতীক্ষা।
আর তারপর
কান পেতে শুনতে পাওয়া নটরিচেবেল নাও।

অনেকদিনের আমার এই গান
প্রিয় আলো ফুরিয়ে যাবে বলে, লুকিয়ে রাখি রোদ দৃষ্টির গভীরে।
পৃথিবীর নিয়মগুলো সব সামাজিক
আর অনিয়মিত ঈশ্বরেরা সময়ের পেন্সিল লুকোতে চায়।
তবু আকাশের নিঝুম তারারা জানে
চলন্তিকা আমার মতো জেগে পৃথিবীর আদিম কোষে।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...