Sunday, July 1, 2018

বালির শহর

বালির শহর
,,,,,,,,ঋষি
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
অদ্ভুত যন্ত্রনার অনুভুতি,পরিচয়হীন,অধিকারহীন
নিয়মছাড়া যেন কোন অন্য আমি।
পৃথিবীর দিকচক্রবালে যত দূর দেখা যায় তাকিয়ে দেখি
খুঁজি নিজেকে,আবিষ্কার করি নিজেকে আবার হারাই।
কি হচ্ছে আমার সাথে
বোঝার চেষ্টা করি,কিন্তু হারিয়ে ফেলি বারংবার।
,
আমার এই কবিতা অনুভুতিহীন,উত্তাপহীন
এক বরফ শরীর।
সহস্র প্রাচীন মৃত শরীরে মিশরীয় শোক
প্যাপিরাসে ফুটে ওঠা সামাজিক নিয়মগুলো আমার কাছে ব্রাত্য।
বালির শহর, শুধুই তৃষ্ণা
তবু নেমেসিস অপেক্ষায় আমার মৃত্যুর দ্বারে।
শান্ত আমি শহরের ভীড়ে মিশে থাকি
ধোঁয়া ধোঁয়া অন্ধকারে একলা দাঁড়ানো প্রাচীন ফারাও।
,
অদ্ভুত যন্ত্রনা অনুভুতিহীন কোন পাথুরে শহরে
ভাঙা চোরা জীবন ঝাঁকিয়ে চলে যায় রাতগাড়ি।
পৃথিবীর ক্যালেন্ডারে একলা দাঁড়িয়ে আমি দিনগুনি
ভালো থাকা।
নিজেকে বোঝাতে চেষ্টা করি বাঁচাটা খুব জরুরী
কিন্তু মরতে থাকি মিশরীয় সভ্যতার খোঁজে।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...