Friday, July 13, 2018

লুকোনো বাইপাস

লুকোনো বাইপাশ
,,,,,ঋষি
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
জীবন কি আরেকটু চোখ পেতে পারে
দৃষ্টিসংগত বিনিময়ে লুকোনো বাইপাস।
ছুটে যাওয়া গাড়িগুলো এক্স, ওয়াই, জেড ধারালো রশ্মি
লুকোনো এক কামড়ার চাদরে খুচরো জীবন।
এই কবিতা তোমার আমার নয়
সংগত বাঁচাটুকু দৃষ্টি মধুর আয়নায়।
,
মনে পরছে কৌশিক দা
নন্দন জীবনানন্দ সভাঘর,কবিতা,এক রাশ হাততালি।
ক্রমশ বুকের পাঁজরে দুমরে, মুচরে চলন্তিকা
পুরুষের জমিতে বেঁচে ওঠা অন্য উত্থান।
হাততালি ক্রমশ ঘোর
আসলে বেঁচে থাকাটা বোধহয় হাততালি নির্ভর।
আর আমি সম্পর্ক লিখতে শিখেছি
চুলের পাক ধরা নিরর্জনতায়।
জীবন যেন ছেঁড়া স্যান্ডেল ধুয়ে মুছে তুলে রাখা
সাজানো আলমারিতে।
,
জীবন কি আরেকটু চোখ ছুঁতে পারে
ক্লান্তি ছোঁয়া তোমার চুমুতে আমি লিপস্টিক।
অর্ধেক আত্মহত্যা থেকে প্রতিদিন জেগে উঠি সকালে
অনেক কাজ বাকি পরে আছে।
আমার চারপাশে শুধু সমুদ্রের সেলাই করা ঢেউ
কিন্তু আমাকে ভেজাবে একলা তুমি।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...