Friday, August 24, 2018

ইউক্যালিপ্টাস সরণি

ইউক্যালিপ্টাস সরণি
....... ঋষি
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
আনন্দ কেটে যাওয়া দিন
জীবন সরণির দুপাশে ইউক্যালিপ্টাস গন্ধ মনে পরে।
মনে পরে রাত,নিয়ন বাতির পথ
পথ চলা ইতিহাস সাক্ষী ,অজস্র চোরা কাঁটা জীবন পথে।
আজকের কথা নয় ,কথা নয় কালকের
কথাগুলো সব স্বপ্ন নির্ভর অনিত্যের বাঁচায়।
,
আচ্ছা চলন্তিকা
বারংবার জানতে চেয়েছি জীবন কাকে বলে ?
উত্তরে সর্বদা তুমি হেসেছো
আর কানে কানে বলেছো এইতো তুমি আমার এটাই  জীবন।
আমি খানিকটা বিহ্বল হয়ে জানতে চেয়েছি
চলন্তিকা পথ কাকে বলে ?
তুমি মুচকি হেসে বলেছো তোমার সাথে কাটানো জীবন আমার পথ।
অসামান্য কোনো প্রেমের উপন্যাসের পাতায় আঁকা জীবন
কিন্তু সত্যি কি জীবন এমন হয়।
চলন্তিকা জীবন পথ হাঁটতে আমি শিখেছি হাসতে
পাগলের মতো হাসতে ,
কারণ কাঁদলে যে লোকে বলবে হেরে গেছি।
,
তাইতো আনন্দ এই জীবনের দৈনন্দিন
আর জীবন সারণিতে ইউক্যালিপ্টাস গন্ধ আসলে তোমার হাতছানি।
বেঁচে আছি চলন্তিকা তোমার স্বপ্নে
পথ চলা প্রতিদিন সাক্ষী ,তোমায় ছাড়া এই জীবনে মৃত্যু নেই।
এগুলো আজকের কথা নয় ,এগুলো সব সাক্ষী আমার মৃত্যুর
কারণ মৃত্যুর পর হয়তো আমার ইউক্যালিপ্টাস সরণি। 

1 comment:

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...