Friday, August 24, 2018

যদি একবার

যদি একবার
,,,,,,ঋষি
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
চলন্তিকা এক নিশ্বাসে পুড়ে গেলাম আমি
পাতায় পাতায় জুড়ে থাকা চিত্রনাট্য ভেজা চিঠি।
সময়ের আওতায় অজস্র সিঁড়ি
অজস্র ওঠাবসা,অজস্র রঙিন উপস্থাপনা সাজানো শহরে।
এ শহরে সত্যি বলে সত্যি কি কিছু আছে
নাকি সাজানো।
,
উষ্ণতা ছুঁয়ে বৃষ্টি নামে এ শহরে
ভেজানো নোনতা তোর কপাল ছুঁয়ে আমাকে ছুঁয়ে যায়।
ছুঁয়ে যায় তোর আদিম অভিমানের ভিতর লুকোনো আমি
লুকোনো শহরের ধুলোয় অন্য আমি।
কেতাবি আনন্দের অজস্র খুনসুটি, অজস্র সফর নামা
মৃত্যু শুধু তোর একার নয় চলন্তিকা,কোনদিনও ছিল না।
তোর কপাল চুমে একলা চলা পথ
সে তো মৃত্যুর প্রতিধ্বনি আমার আয়নায় এক প্রতিলিপি।
,
চলন্তিকা এক নিশ্বাসে পুড়ে গেলাম
আসলে আমার মৃত্যুর কোন নিয়মিত কারণ ছিল না কোনদিন।
আমাকে মৃত্যু দিয়ে গেছে আমার অভিশাপ
আর এই অভিশাপের প্রথম উচ্চারন শুধু আমি নিজে।
তাইতো এই মৃত্যুতে আমার কোন শোক নেই
আছে আশা
যদি একবার ফিরে আসা যায়।

2 comments:

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...