Saturday, October 28, 2017

শব্দের মিছিল

শব্দের মিছিল
...ঋষি
==================================================
শব্দের মিছিলে অগোছালো ঢেউ
মানুষ নাকি পবিত্র পাত্র চেটে খুঁজে চলেছে খিদে।
খিদে ,,,,,, সময়ের অন্তরে জংধরা দাগ
আকাশের পরিধি ছাড়িয়ে স্বপ্নদেখা চলন্তিকা।
প্রশ্রয়
আশ্রয়ে জমে থাকা আমার শহরে হাজারো খিদে।

তোমার থেকে রং চুরি করি
চুরি করি শব্দদের বর্ণমালা ,চুরি  করি শব্দদের পোশাকি হাজারো ঢেউ  ।
শব্দ মিছিলে  ভিড় করে আসে  শিশির মাখা সময়ের দাগ
কোনো নগরে তোমার গোলার্ধের বিপরীতে আমাকে একলা দাঁড়ায়।
হাজারো প্রশ্ন মুখোমুখি বসে স্থবিরতার ভিড়
শুধু  আৎকে ওঠে বারংবার
এখনো তো বেঁচে।
উঠোন জুড়ে পারা পড়শিদের হৃদয় হীন সংলাপ
নিজেকে বড়ো একলা  মনে হয়।
আয়নার সামনে নগ্ন  দাঁড়িয়ে মিলেমিশে দেখি সমুদ্রের গম্ভীর ঢেউ
আছড়ে পরে বুকে ,,,, চলন্তিকা।
রঙেরদের সাথে মিশে ক্যানভাসের মাথানিচু করা বর্ণরা
 কবেকার ফেলে আসা স্মৃতি ,,চেনা মুখ খুব কাছের
বুঝে ফেলি তুমি ছিলে চিরকাল চলন্তিকা আমার পাশে।
কবেকার ফেলে আসা অতীতের ছায়া আজকাল
গুড়ো গুড়ো রাত হয়ে নেমে এসে আঁকড়ে ধরে হৃদয়ের শ্রাবন
জানো সেদিন বৃষ্টি নামে সমুদ্রে ,,,সারাদিন ,সারারাত।

আমার আমিকে তোমাতে  ডুবিয়ে রাখি
জানালায় শিশিরবাষ্পর বুক চিরে আলোর আলপিন শব্দ।
ছিঁড়েফুঁড়ে  যায় অজস্র না বলা চলন্তিকা তোমায়
মাত্রাহীন ঢেউ শব্দের আকারে আছড়ে পরে তোমারি কবিতায়।
আমার চুরি যাওয়া আয়ুরেখা ফিরিয়ে দেয়
আমার শহরে সমুদ্রের ঢেউ স্বপ্নের কোনো আঙিনায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...