Saturday, October 21, 2017

তোমার কথা (২)

তোমার কথা (২)
.... ঋষি
============================================
আমার চোখে শেষ কবছর বেঁচে আছো  আকাশের মতো
আমাকে সময়ের থেকে টেনে নতুন সময় উপহার।
কৃতজ্ঞতা শুধু একটা শব্দ ,কিন্তু বাঁচাটা একটা পরিসর
জীবন হে, তোমার মুখের দিকে তাকিয়ে কাঁপতে থাকা সময়কে,
আমি হুকুম করি : জ্বলে ওঠো?
আমাকে বিশ্বাস করোনা,আরো পোড়াও তোমার আগুনে।

তুমি! দাঁড়িয়ে আছো আমার এ চিঠির বাইরে
শুধু তোমার দুটো চোখ আমার এই কবিতা।
আমি বিশ্বাস করি সকলের একটা গল্প থাকে 
সম্পর্কর বর্ন গুলো জুড়ে কখন যেন মানুষের গল্প হয়ে যায়।
এঁকে ফেলে হরেক রকম জীবনের ফেরি
আর কবির ঈশ্বর সত্বা তার উপর তুলির টান তৈরী করে সময়।
আমারর এই কবিতা শুধু তোমার জন্য ,তোমাকে স্পর্শ করে
আমি আকাশের কাছে   ধার করি যন্ত্রনা।
আমি বাতাসকে ধরে রাখি তোমার গভীর মুহূর্তের মতো
আমার আনন্দের রঙ, বিষাদের রঙ , যন্ত্রণার  রঙ,অভিমান রঙ,তৃপ্তির  রঙ
সব রং মিশিয়ে তুলির টানে আঁকতে থাকি তোমায়।
আর তোমার এই কবিতারা
হাজারো স্বাদকোরকে বন্দি হয়ে যায় শুধু স্পর্শ হয়ে ।


আমার চোখে শেষ কবছর বেঁচে আছি আমি তোমার ভূমিকায়
তোমার ছায়ার স্পর্শ ছুঁয়ে ফিরে আসে দিন বারংবার। 
রাত্রি হয়ে যায়
তবু এই পৃথিবীতে প্রতিটা চরিত্র একা... অথচ কাছাকাছি।
আসলে  বাস্তুহারা নিশ্বাস, একলা বাঁচার অভিমান আমার কাব্য
আর তারা সকলে আমার গভীরে বাস করা তোমাকে বেঁচে থাকা। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...