Monday, December 10, 2018

শীতকাল

শীতকাল
...... ঋষি
===================================================
সন্ধ্যের আলোগুলো ক্রমশ জ্বলে উঠছে
আমার নাগরিক আলাপ আমার স্বত্ব ছেড়ে ক্রমশ অন্ধকারে।
শীতের পূর্ণিমা
ক্রমশ পাকতে থাকা চুলগুলো আরো আলাপি।
অনায়াসে পরিণত হওয়া
আমার  নাগরিক স্বত্বা নিয়মব্যাপী অপেক্ষায়।
.
 যতটা এক নিশ্বাসে।যতটা বিশ্বাসে
অপূর্ব  এক  দৃশ্য।
চারিদিকে  এত  আলো
এত  আলো তুমি এলে  মনে  হয়  পৃথিবীর  সব  অন্ধকার খসে পড়ছে।
অথবা
তুমি আর আমি সেই অন্ধকারের  মৃত্যু
যার  উৎসব  চুঁইয়ে  পড়ছে সারা মহা আকাশ  জুড়ে।
যে  স্পর্ধাগুলি  তুমি  আমার  বলে  চেনো
তার  প্রভা  আমাদের  গল্পের  ভিতর চিৎ  হয়ে  শুয়ে  ওই আকাশে।
একা মধ্যরাতে এরপর নিরাকারের চোখ খুললো আজ ও
নক্ষত্রমন্ডল তোমার মতোই অসীম।
.
সন্ধ্যের অন্ধকার ক্রমশ আরো অন্ধকারে
আমার নাগরিক স্বত্বও  ধীরে ধীরে লুপ্তপ্রায় শেষ হওয়া একটা দিন।
আসন্ন  রাত্রি গণ্ডি থামিয়ে ক্রমশ রূপান্তরিত  যাযাবর
এখন আর কোনো প্রতিমা গড়ার কাজ নেই আমার। শীতকাল।
আমার মধ্যে তোমার জন্ম কেক
মোমবাতির আসর। আগুন নিভে যাচ্ছে। হাততালি দাও।



No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...