Monday, December 10, 2018

নষ্ট স্বপ্ন

নষ্ট স্বপ্ন
............ ঋষি
===============================================
উড়লেই কেউ কেউ স্বপ্ন নষ্ট করে
নষ্ট কোরকে পুড়ে যায় ধ্বংস মানুষের শহর।
সবাই শহর বলতে শুধু মর্ডান ,ফ্যাসনিয়িস্ট বাসস্থান বোঝায়
আমি বোঝায় অসরল কৃত্রিমতাকে।
.
মানুষেরা  কখন যেন কাঠের গাছ খোঁজে
খোঁজে কাগজ।
কাগজ বানাতে বানাতে কখন যেন বানিয়ে ফেলে কাগজের নৌকো
ডিঙি নৌকো ভাসতে থাকে সরল স্বপ্নে।
কিন্তু ওই যে নষ্ট স্বপ্ন
স্বপ্ন ডুবে যায় অতল গভীরতায় মানুষের কৃত্রিম শহরে।
গত সাইত্রিশ বছর ধরে
আমি ভাবছি ওই বোধহয় পর্দা সরিয়ে দাঁড়িয়ে আমার মা।
কিন্তু মা আসে ,আবার চলেও যায়
অথচ আমার নষ্ট ছেলে বেলা ছুঁয়ে যায় না।
ইস্কুল ফেরত সেই কাগজের উড়োজাহাজ আজও আমার স্বপ্নে
অথচ মা কেন নেই স্বপ্নে।
.
উড়তে উড়তে আমার নষ্ট স্বপ্নরা
আজকাল ক্রমাগত কাটাকুটি খেলে আমার শহরে।
সবাই শহর বলতে একটা সিস্টেমেটিক ব্যস্ততা বোঝায়
আর আমি বুঝি অন্তঃশ্বাস শূন্য বেঁচে থাকাকে।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...