Tuesday, August 29, 2023

তিন সত্যি


জানি তুমি নেই 
তবু আমার ব্যস্ততায় প্রতিদিনের কাজে তুমি রয়ে গেছো, 
জানি তুমি নেই 
তবু কবিতার পাতায়, শহরের খাতায় তুমি একা আছো, 
তুমি থাকবে না জানি 
তবু রবিনসন ক্রুসোর একান্ত বাঁচায় তুমি একা বাঁচো। 
জানি তুমি নেই 
তবু অভিমানের ভাঙা কাঁচে তোমার ছলছলে চোখ 
জানি তুমি নেই
তবু গীতবিতান আর রবিঠাকুর ভেজানো তোমার একলা সড়ক 
তুমি থাকবে না জানি
তবুও আমি দিনগুনি, যদি কোন একদিন। 
.
জানি তুমি নেই 
তবু চেনা অভ্যেস মুঠোফোনে খোঁজা হঠাৎ তোমার মুখ,
জানি তুমি নেই 
তবু অসম্ভব দু:খে মুখ লুকোনো আমার চেনা বুক। 
জানি তুমি নেই 
তবু কথা বলা, তবুও দাঁড়ানো সেই রাস্তা, কোন অচেনা অসুখ 
জানি তুমি নেই 
তবু মুখোশের সাথে বাঁধা মিথ্যে ব্যাস্ততায় তোমাতেই সুখ। 
জানি তুমি নেই 
তবু ইকিরমিকির খেলা,সাপ লুডো খেলা, সেই
লুকোনো দু:খ
তুমি থাকবে না জানি
তবুও আমি মানি মিথ্যে এই ভাবনায় 
তোমার থাকা না থাকায় 
তুমি থেকেই যাও 
কারণ আমি মিথ্যে ছিলাম, তুমি সত্যি 
আর আমরা
তিন সত্যি । 
.
তিন সত্যি
ঋষি 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...