Friday, September 1, 2023

ভালো থাকাটা একটা আর্ট

কলমের নিবে ইদানীং একটা বোধ কাজ করে বোধ কাজ করে নিজের গভীর কুয়োতে, 
কোন একদিন আমি ঈশ্বর ছিলাম
কুয়োর গভীর টলমলে জলে ধুঁয়ে মুছে পরিষ্কার রাখতাম  চলন্তিকাকে, 
কোন একদিন হৃদয়ের মুহুর্তে ফুল ফুটতো 
মনে হতো সকাল হবে আবার,
তোমার দিকে তাকিয়ে মনে হতো 
এইতো আমি বেঁচে । 
.
 তারপর, তারপর আমার গল্পটি ফুরোলো
 নটে গাছটি মুড়োলো,
 প্রবচন কোনদিনই আমি ঠিকঠাক লিখতে পারিনি 
কাব্যিকতা আমার কাছে একলা  শহরের ব্যস্ততা
অথচ এই বিশাল বড় শহরে আমি অবাঞ্চিত এক উপকথা। 
.
বড় অচেনা মনে হয় ইদানীং নিজেকে
অচেনা মনে হয় দরজার উপরে দাঁড়িয়ে থাকা মানুষগুলোকে
 অচেনা মনে হয় আয়নার উপরে দেখা মুখটাকে,
 ইদানীং হঠাৎ যখন তখন আমার কান্না পায় কান্না পায় বেঁচে থাকায়
হঠাৎ প্রতি মুহূর্তে নিজেকে মেরে ফেলায় 
প্রতি মুহুর্তে ইদানীং  ভাবতে ইচ্ছে হয় প্রতিটি মানুষই ভীষণ একা। 
অজস্র পতন শেষে নিজের দিনলিপিতে ইদানীং শেষটুকু লিখতে চাই 
ভালো থাকাটা সত্যিই একটা আর্ট। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...