Tuesday, May 29, 2018

নীল সমুদ্র

নীল সমুদ্র
,,,,,ঋষি
.....................................................
অতঃপর সেই নীল পাখিটাকে বলা
যাও পাখি বঙ্গোপসাগরে,কিংবা আরও নীলে।
গভীর চোখ
অপেক্ষার বারোমাস্যা।
সেখানে হয়তো আমার মত কেউ ঢেউ বুনছে
ঢেউয়ে ঢেউয়ে জলকেলি মিশে আছে লাল নীল স্পন্দন।
,
কি বলছো পাখি?
" ব্যথা  ", সে তো সহস্র যুগের চিৎকার নোনতা জলে।
কি বলছো খাঁচা?
সে তো লালনের কষ্ট " খাঁচার ভিতর অচিন পাখি।
এখানে একলা আমি
আমার স্পন্দনে সমুদ্র আমাকে ডাকে বারংবার।
শব্দেরা খেলে,আমৃত্যু খেলবে
পাখির ঠোঁটে  সন্ধ্যে নামবে নীল জলে।
আলো ছায়া,অন্ধকার সমুদ্র সফেন
দূরে কোথাও আরো দূরে
মনের পাখি তুমি শুধু নীল সমুদ্র ইচ্ছা।
,
অতঃপর যাও পাখি বঙ্গোপসাগরে
আমার মত কোন গভীর আনন্দের খোঁজে।
গা ভিজিয়ো সমুদ্রের উত্তাল নোনা জলে
আছড়ে পড়ুক স্বপ্ন তোমার বুকে আমার মত।
আর তারপর তোমার ইচ্ছা ডানা আমার চোখে
আর তোমার চোখে নীল সমুদ্র।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...