Sunday, December 10, 2017

মন (১১)

মন (১১)
.... ঋষি
=============================================
আলো আর ছায়া
কুয়াশার এপার ওপার থেকে নিরিবিলি একা থাকা।
মাঝে মাঝে পাতা উল্টে দেখি নি তোকে
মন তুই কেমন আছিস ?
বছর ঘোরে,আমার নিবিড় অচলায়তনে সাদা চুল সাক্ষী
হয়তো সম্পর্ক বদলে গেলে এমন হয়।

তোর সময়ের চোখে সকালের ব্যস্ততা
নাগরিকতার শুরুতে যে মৃত্যু শুধু নীল শিলালিপি লিখে যায়।
তার শিরায় ,শিরায় একটা ভিতের দরকার
অহল্যা চিৎকার করে আমার মনে তোর মতো। ..কবে মুক্তি ?
মুক্তি শব্দটার সারজেমিনে বসে
পাই খোলা আকাশ ,,,আমার জন্মদিনে তোর দেওয়া প্রিয় উপহার।
একগাদা সময়ের সাথে উড়তে উড়তে ,,ক্লান্ত হই
কিন্তু মন আমি হারতে পারি না তোর মতো।
যখন বরফ পরে তোর শহরে ,,ঢেকে যাওয়া ক্লাউনদের বরফ যুগ
তারপর হয়তো হেসে নি একলা মনের ফাঁকে।
মন তোকে নিয়ে আমার কবিতা লেখা মানা
চেনা তোর চোয়ালের তিলতার লুকোনো পরাধীনতায়
টস করে শৈশব গুঁড়োনো ছবি আঁকার।

আলো আর ছায়া
এই মুহূর্তে তোর চেনা শহরে আমি অচেনা নাগরিক।
ভালো করে খুঁজে পেতে আয়নায় দেখি
হয়তো মনের পাতা উল্টে তোর লুকোনো ছবিটা দেখি।
শুধু এতটুকু বুঝতে পারি'
হয়তো সম্পর্ক বদলে গেলে এমন হয়। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...