Sunday, December 31, 2017

স্বপ্নরা কেমন হয়

স্বপ্নরা কেমন হয়
... ঋষি
=====================================================
যেদিন কবিতা লিখি মনে পরে যায় তোকে
চলন্তিকা আমার বিষাক্ত হৃদয়ের ঘুলঘুলিতে বাস করা সময়।
নির্বাক পাথরের দেওয়াল খনন করে
ফুঁড়ে ওঠা দীর্ঘশ্বাস ,এই সময় জানে বাঁচার মানে ?
কোনো অদ্ভুত সকালে ঘুম ভেঙে যায় সমুদ্রের শব্দে
শুধু তোর নুপুর পরা পা টা দেখতে পাই।

এই সব কেন যে আসে স্বপ্নে
'বিষাক্ত কার্বন শহরে ইটের পাঁজরে জমে থাকা তৃষ্ণা।
এখানে জেগে থাকা চোখগুলো
অজস্র চিৎকার।
আমি জানি চলন্তিকা তুই শুনতে পাস্ আমার মতো সমুদ্রের শব্দ
আমি জানি চলন্তিকা তুইও স্বপ্নে দেখি
বালির উপর পাশাপাশি আমাদের পায়ের ছাপ ,স্বপ্ন।
আখরোট ঠোঁট ,ভিজে বালি ,বালিঘর
সমুদ্র এসে ছুঁয়ে যায় চোখের  পাতায় অজস্র না বলা।
চলন্তিকা জানিস আমার শহরে এখন বছর শেষের উদযাপন
আর আমি কোনো ক্লাউন যে শুধু হাসছে ,কাঁদতে মানা
কারণ কান্নার রেণুগুলো তুই চুরি করে রেখে দিয়েছিস তোর আঁচলে।
আর কান্নার শব্দরা তো তোর প্রশ্রয়ে আজ কবিতা
শুধু আমার তোকে মিস করার মুহূর্ত।

যেদিন কবিতা লিখি মনে আসিস তুই
শুনতে ইচ্ছে করে তোর গলার স্বর ,তোর ভূমিকায় আমার আদর।
মাটির তলায় লুকোনো কফিনে আজও স্বভাব বন্দি সময়
শুধু অন্ধকার ফুঁড়ে আলোর রেনু ,নীল সমুদ্র।
আর তারপর তুই জানিস
স্বপ্নরা কেমন হয়। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...