Wednesday, May 22, 2019

অভিশাপ

অভিশাপ
........... ঋষি
===========================================
নিরন্তর ঈশ্বর খুঁজে চলেছি
সময়ের বালিঘড়ি ভেঙে আশ্রয়ের অছিলায়।
তোমার নামটা একটু অদ্ভুত চলন্তিকা
শুধু সময় পুড়িয়ে তৈরী ,জ্বলন্ত আগুনে লেখা সময়ের মুখ।
বুকের দাবানলে পুড়তে থাকা জঙ্গল
প্রমান করে বারংবার তুমি নিরন্তর আমার বেঁচে থাকা।

খ্যাতি-অখ্যাতির নেপথ্যে
চলন্তিকা তোমার বুকের  বারান্দায় দাঁড়িয়ে আমি  বিখ্যাত হয়ে গেছি।
শুধুমাত্র কিছু অদ্ভুত মুহূর্তের জন্য হলেও
আমি একলা ,কিংবা একলা ভাবতে শিখে গেছি।
কাল রাতে ঘুম হয় নি ভালো ,সাথে জ্বর
বেশ তো আগুনের অসুখ ,আগুনের উষ্ণতায় তোমার সাথে।
তোমার অভিমান ,কিছুটা ভুল কিংবা আমার
চলন্তিকা তোমার বুকের  বারান্দা থেকে নেমে আমি  নিতান্ত সাধারণ।
এই শহরের বুকে কোনো নিশাচর
চলন্তিকা তুমি সময়ের খোঁজ
আলো ফোটার আগেই পা টিপে টিপে আবার আমি তোমার কাছে।

নিরন্তর ঈশ্বর খুঁজে চলেছি
আসলে ঈশ্বর শব্দটার মধ্যে যে একটা বিশ্বাস রাখা আছে।
তুমি জানো তোমার নামাটা আমার রাখা চলন্তিকা
সময় পুড়িয়ে তৈরী আমার অজস্র গোপনতার সাক্ষী তুমি।
শুধু সময়ের বালিঘড়ি আস্কারা করে মাঝে মাঝে
মুখ ভেংচে বলে আমাকে " তুমি ঈশ্বরের অভিশাপ "। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...