Wednesday, May 15, 2019

পাগলামি


পাগলামি
............. ঋষি
=======================================
অনেকদিন তোমাকে দেখিনি
কেন জানি জীবন একলা হতে হতে কখন যেন বড় ব্যস্ত।
নোংরা জনবহুল  রাস্তা ধরে হেঁটে চলেছি যেন বহুযুগ
সবাই আছে কিন্তু কেউ কোত্থাও নেই,নেই কোন শব্দ,
শুধু কানের কাছে ফিসফিস যেন সমুদ্রের স্রোত
তুমি বলছো ,এই তো ভীষণ কাছে আমি।

ভীষণ ন্যাকা ,ন্যাকা শুনতে জানি
রাস্তার সরকারি কলে যেমন  যেমন অবিশ্রান্ত জল পরে বিনা কারণে
ঠিক তেমনি আমি একইরকম ,
প্রতিদিন ,দিনে রাতে কোনো বদল নেই
নেই কোন শান্তি।
বড় রাস্তার পাশ দিয়ে চলে যাচ্ছে একটা মৃত শব
আমি শুনছি না ,শুনতে পারছি না
দূরে কোথাও দেখছি তুমি হাত বাড়িয়ে এগিয়ে আসছো।
আসলে বেঁচে থাকা গুলো এমনি হয়
হয়তো মরে যাওয়াগুলোও এমনি, অদ্ভুত পাগলামি।
চারিপাশে আমার মানুষের মিছিল ,অজস্র মুখ
হয়তো মুখোশ ,
মিছিলের মধ্য থেকে একা আমি তাকিয়ে থাকি শেষ সূর্যাস্তের দিকে
তারপর শুধু তোমার গন্ধ ।

দূরে কোথা থেকে শুনতে পাই তুমি বলছো
এমন করে কেউ কাউকে ভালোবাসতে পারে ?
আমি হেসে উঠি ,মনে মনে বলি
আসলে ভালোবাসার কিছুই কোনোদিন বুঝিনি  আমি।
শুধু জেনেছি আমার বাঁচাগুলো শুধু তোমায় ঘিরে থাকে
আর ভালোবাসা আসলে একটা পাগলামি। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...