Tuesday, May 7, 2019

প্রজাপতি মন

প্রজাপতি মন
.... ঋষি
================================================
আমার শরীর ছেড়ে উড়ে চলে যাস  অন্য আকাশে
প্রতিবারে কথা দিয়ে ,কথা রাখিস না।
ঠিক এমনি বলেছিলো চলন্তিকা ,
বলেছিল ভালো থাকিস।

সেতো  অনেকদিন আগের কথা
তুই ঠিক কতটা আমার হলে ,আমার থেকে দূরে থাকতে পারিস ।
 তোকে বলা হয় নি
আসলে পৃথিবীতে এখন সুড়ঙ্গ অনেক বেড়ে গেছে ,বেড়ে গেছে অন্ধকার
এ শহরে নদীর  নীচ দিয়ে এবার দৌড়বে শীতাতাপ কোচ,
আসলে মানুষগুলো স্যাতস্যাতে হয়ে যাচ্ছে অন্ধকার শহরে।
এখন তো বহুতল বাড়িগুলোর ভিতর হাজারো ওয়েসিস
সুন্দরী ডাব,সুমিষ্ট ফল
হাওয়ার জরায়ুতে
এখন সলিড রস হয়ে ঝুলে আছে অতৃপ্তি।

কতদূরে চলে গেছি আমি বলিনি কখনো
শুধু  অধরা মরুভূমি খুঁটে আমি হেঁটে চলেছি।
হাজারো প্রান্তরে জমা মেঘ
ক্ষনিকের নেশা ,অজস্র পেশা আর শব্দ ঝড়।
পাতলা এক সেলোফেনে ঢাকা আছে আমার শহর
আমার ইচ্ছেগুলো কখন যেন আমাকে হত্যা করে চলে সময়ের সংসারে।
দুঃসাহসিক পদক্ষেপে আমি উজাড় করি জীবন
ঝড় ওঠে জীবন প্রান্তরে ,আজও তুই এসে দাঁড়াস প্রজাপতি মন।
প্রজাপতির স্বপ্নে ঝলসে তৈরী হওয়া গুঁটিগুলো
মুক্তি খোঁজে শুঁয়োপোকায়  ।

আমার শরীর ছেড়ে উড়ে চলে যাস  অন্য আকাশে
চলন্তিকা আমি বলি নি আমার কোনো আকাশ নেই তুই ছাড়া।
যদি  কোন রমনীর রমনীয় শরীর নক্ষত্রের মত ভেসে উঠে নীলজলে
তখন বুঝি সহযাত্রী আমি ,তুই আমাকে জড়িয়ে।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...