Tuesday, May 7, 2019

কবি


কবি
.... ঋষি
======================================
শামুকের সাক্ষাৎকারে উঠে এসেছে বারবার
আচ্ছা আপনি তো কবি হতে পারতেন ?
কৌশল খোলসের মতো গাঢ় অন্ধকারে ঢুকে গিয়ে ঢোঁক গিলি
কবি ?
সময়ের ফেরে খাবার টেবিলে আমি মানুষ থেকে
তৃষ্ণা নেভানো  চোখ।
.
অদ্ভুত ভাবে তাকাবেন আমি
হয়তো সম্ভবনা ছিল একগাল দাঁড়ি , ঝাঁকড়া চুল ,ঠোঁটে নেভিকাট,
একটা শান্তিনিকেতনি ব্যাগও ছিল।
এদিক ওদিক কবি পক্ষে হাজারো হাততালি ,বাহবা
কিছু ব্যাকরণ-বর্জিত আকাশ কুসুম কল্পনার  হ-য-ব-র-ল।
সব ছিল ,
আর ছিল অনেকটা শূন্যস্থান ,ছেঁড়া পকেট
সাথে সময়ের কাললিপিতে চাপা পুরোনো কিছু কবিতার লাইন।
কবি হতে হলে ঈশ্বর হতে হয়
কবি হয়ে গেলে  আকাশের গায়ে অনায়াসে লেখা যায়
আমার খিদা ,তৃষ্ণা ,বাঁচা কিছুই নেই।
.
শামুকের সাক্ষাৎকারে উঠে এসেছে বারবার
আচ্ছা তবে আপনি কবি নন ?
আমি নিজের মধ্যে হেসে উঠি পাগলের মতো
আমার ধোপদুরস্ত হিসেবের কর্পোরেটে আমি অন্য কেউ।
মাঝে মাঝে মনে হয় আমি কবি হয়ে যাই
লিখে ফেলি কোনো শতাব্দী ভোলানো কবিতা।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...