Friday, February 18, 2022

অসময়ের ডাইরি



 অসময়ের ডাইরি

..... ঋষি  


সমস্ত অভিমান নিয়ে দাঁড়িয়ে হাইওয়ের উপর 

সামনে দিয়ে চলে যাচ্ছে সময়ের গাড়ি 

আমার তাড়া নেই 

আমার শুধু সময় 

কারণ সময়ের ওপারে দাঁড়িয়ে আছে অন্য একটা রাস্তা 

বিপদজন আমি রাস্তার মাঝখানে। 

.

একটা বড়ো লরি ব্রেক মারতে মারতে হুমড়ি খেয়ে পড়লো পায়ে 

ভিতর থেকে বিহারি ড্রাইভার চিৎকার করলো 

সুয়ারকা বাচ্চা ,হট ,হট ইহাসে 

আমি হাসছি আর বলছি আমার কেন তাড়া নেই 

শুধু অপেক্ষা 

বিহারি ড্রাইভার পাশ কাটিয়ে চলে যাচ্ছে বলছে পাগলা কহিকা।

.

তোমরা  জানো কিনা হাসির একটা মাত্রা আছে 

চওড়া হাসি ,বেটে হাসি ,মৃত হাসি ,আনন্দের হাসি ,লজ্জার হাসি ,বোকার হাসি 

আমার মুখে কোনোটাই মানায় না ,

আসলে আমি যে হাসিগুলোর কথা বললাম সেগুলো মানুষেরা  হাসে 

কিন্তু আমার মুখে যেটা সাজানো 

সেটা নিজের উপর হাসি ,

শোনা কথা ঈশ্বৰ নাকি কোন অবেলায় হেসেছিলেন আমার হাসি 

আর পৃথিবীর উদ্দেশ্যে বলেছিলেন 

তোমরা ভালো থেকো 

কারণ তোমাদের জন্য আমি ভালো থাকি। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...