Friday, February 4, 2022

আলাপ পরিচয়

 


আলাপ পরিচয় 

... ঋষি 


এক একজন সুন্দরী রমণীর সাথে আমার পরিচয় 


প্রতিটা পরিচয় পর্বের শেষে আমি দেওয়ালে ঠেস দিয়ে দাঁড়াই  


ওরা চলে যায় ,


চেনা ছন্দ ,চেনা গন্ধ ,সমস্ত ভালোমন্দ গুলিয়ে গেলে 


আমি কবি হয়ে যাই  


আর ওরা সেলাই মেশিন 


                শুধু কবিতা সেলাই করে। 


.


আমি ফুটপাথে গিয়ে দাঁড়াই 


ওরা সকালের প্রাতঃরাশ ছেড়েই রাস্তায় বেরিয়ে পরে 


ওদের শৈশব ,যৌবন আর জীবন পার করে কখন যেন কবিতা সবাই 


সময় চিৎকার করে ,চিৎকার করে ওদের বাসর ঘর ,রান্নাঘর 


ওদের ওঠাবসা ,ওদের স্নানের ঘর 


আমি চুপ করে দেখি 


আমার শব্দরা সব চষে ফেলে ওদের সময় 


তারপর কবিতা সে যেন ওদের চিৎকার আর ধিক্কার । 


.


ওরা মিশে থাকে কুয়াশায় ,বৃষ্টির জলে 


আমি দেখতে পাই একের পর এক সুন্দরী রমণী হেঁটে চলে যায় 


নিয়ম করে আমার সিগারেটের আগুন ফুরিয়ে গেলে  


আমি নিকটনবর্তী রমণীর কাছে চাইতে থাকি 


কিন্তু আমি ভুল করি 


রমণীরা  যা কিছু পায় সব নগদে 


                  কিন্তু যা কিছু হারায় সব বাকি।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...