Thursday, February 10, 2022

প্রমিস ডে

 

প্রমিস ডে 

..... ঋষি 

.

আচ্ছা চলন্তিকা কি প্রমিস করলে আজ  ?

একটা ছুরি নিয়ে চড়ে বসবে নাকি আমার বুকে 

তারপর বিশ্বাস করবে 

                     ভালোবাসা অবশিষ্ট ।

 .

অজান্তে কিছু প্রশ্নের উত্তর সকালের পাখির মতো কিচিরমিচির করে 

অজান্তে কিছু উত্তরের মানে অনাহুত মৃত্যুতে মিলিত হয় 

অজান্তে ভাবতে ইচ্ছে করে আমার মৃত্যুর কারণ তুমি 

আমার জন্মের কারণ তুমি 

আমার শব্দের কারণ তুমি 

আর আমার যন্ত্রণার ,

                     সেও তুমি। 

.

পৃথিবীতে অবশিষ্ট বলে কতটা আছে 

               . এই বেঁচে থাকা টুকু। 

পৃথিবীতে সত্যি বলে কতটুকু আছে 

                এই শহরের ধুলোয় সাজানো শব্দটা ভালোবাসি বলায় ,

সবকিছু কেমন গোলমাল হয়ে গেলে অনুভূতিগুলো মিক্সিতে চটকে 

একটা অবয়ব হয়ে ওঠে 

জানি না কেমনতর সেটা নর্দমায় পরে থাকা অবশিষ্টের মতো 

নাকি ডাসবিনে। 

তবে যাই হোক সবকিছুর পরে জটায়ুর ডানায় আটকানো কবিতাটা 

স্মরণীয় 

কারণ সেই দিনটা আর আজকের দিনটা 

দুটোতেই একটা প্রমিস থেকে যায় 

প্রমিস 

সাথে থাকা। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...