Friday, February 4, 2022

স্থপতি

 



স্থপতি 

... ঋষি 


স্থপতি হতে পারি নি 

তাই মাঝে মাঝে রাগ হয় নিজের এই সাজানো শহরের দেশলাইয়ের ভিতর

হিংসা হয় তাই আমার রামকিঙ্কর বেজের চোখগুলোকে 

হিংসা  হয় তাই সোমনাথ ঘোষ ,সতীশ গুজরাল এমন সব স্থপতিকে। 

.

অদ্ভুত চোখ 

অদ্ভুত সাহস ,সময়ের উপর দাঁড়িয়ে সময়কে দুমড়ে মুচড়ে ,নিজের মতো সত্যি 

অবাক লাগে ভাবতে মানুষ না ঈশ্বর 

ওগুলি সব সৃষ্টি না আশ্চর্য ,

আমি শুধু সুরের  নাগরিক সময়ের ভায়োলিনে কেতাবি সুর বাজাই 

কিন্তু আমার আর ঈশ্বর হওয়া হলো না। 

.

বিশ্বাস করো চলন্তিকা সে চোখ যদি  আমি পেতাম  

তোমাকে আমি গড়ে নিতাম নিজের মতো করে 

বিশ্বাস করো আমার চোখের স্বপ্নরা  তিলতিল করে তোমাকে তৈরী করে 

কিন্তু রূপ দিতে পারে না রোমান ভাস্কর্যের মতো ,

কিছুতেই সত্যি বলতে পারে না 

এই মিথ্যা সাজানো শহরকে সৃষ্টির পায়ে মাড়িয়ে 

উঠে দাঁড়িয়ে বলতে পারে না 

ঈশ্বর আসলে স্রষ্টার অন্য নাম 

ঈশ্বর আসলে সত্যির ওপর নাম 

ঈশ্বর আসলে সময়ের সৃষ্টির চোখ 

একটা দর্শন 

যা স্রষ্টা সময়কে নিগড়ে সৃষ্টি করে। 


 

 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...